Ear Pain

শীত আসতে না আসতেই কান ব্যথায় নাজেহাল? বাড়াবাড়ি এড়াতে কী কী উপায় মেনে চলবেন?

শীতে কানের কোনও সমস্যা শুরু হলে তা ফেলে রাখা ঠিক হবে না। তবে কিছু নিয়ম মেনে চললে শীতে সুরক্ষিত থাকবে কান।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৭:০৭
Share:

শীতে কানে ব্যথার ঝুঁকি কমান। ছবি: সংগৃহীত।

দরজায় কড়া নাড়ছে শীত। সূর্য ডোবার আগে থেকেই হালকা শীতের আমেজ। সোয়েটার, শাল, টুপি, মাফলার আলমারি থেকে এক এক করে বেরোতে শুরু করেছে। তবে গায়ে শাল না জড়ালেও কান মাফলার দিয়ে ঢেকে রেখেছেন অনেকেই। শীতে কান সংক্রান্ত নানা সমস্যা দেখা যায়। কান ব্যথা তার মধ্যে অন্যতম। শীত পড়তেই এই সমস্যা বেশি করে দেখা যায়। ছোটরা তো ভোগেই, বড়দেরও নাজেহাল হতে হয়। তাই কানের কোনও সমস্যা শুরু হলে তা ফেলে রাখা ঠিক হবে না। তবে কিছু নিয়ম মেনে চললে শীতে সুরক্ষিত থাকবে কান।

Advertisement

১) বাইরে বেরোলেই পরতে হবে কানঢাকা পোশাক। বাঙালির চিরকালীন মাফলার, মাঙ্কি টুপি থেকে এখনকার বাহারি কানঢাকা, সুবিধা মতো কিছু একটা পরে নিলেই হল। এতে ঠান্ডার পাশাপাশি আটকায় ধুলো ময়লা ও জীবাণুও। তবে এখনও যে হেতু শীত তেমন পড়েনি, তাই বাইরে গেলে মাথায় পাতলা কোনও স্টোল জড়িয়ে রাখা যায়।

২) যে কোনও সংক্রমণ আটকাতেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত হওয়া জরুরি। আর তার জন্য প্রয়োজন সঠিক পুষ্টি। কানের সংক্রমণ আটকাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি-যুক্ত খাবার খেতে পারলে ভাল। সঙ্গে খেতে হবে প্রচুর পরিমাণ জল। শরীর আর্দ্র থাকলে কোনও রোগবালাই শরীরে বাসা বাঁধতে পারে না।

Advertisement

৩) ঘরের পরিবেশ খোলামেলা রাখা জরুরি। পর্যাপ্ত রোদ, আলো, হাওয়া ঘরে চলাচল করলে দূরে থাকে জীবাণু। কানে সংক্রমণের সমস্যা থাকলে ধোঁয়া থেকেও দূরে থাকা উচিত বলে মত চিকিৎসকদের।

৪) অন্যান্য সংক্রমণ থেকেও কানের সমস্যা দেখা দিতে পারে। বিশেষত গলা ও মাড়ির সমস্যার চিকিৎসা সময় মতো না হলে তা কানের সমস্যার জন্ম দিতে পারে। তাই ঠান্ডা যাতে না লাগে, সেই দিকে নজর রাখতে হবে। ঠান্ডার কবল থেকে নিজেকে দূরে রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন