Indian breads

Healthy Roti: আটা-ময়দা বাদ! তবে কী দিয়ে রুটি বানালে তন্বী থাকা সহজ হবে

অনেকেই মেদহীন, তন্বী চেহারা ধরে রাখতে ময়দা-আটা খান না। কিন্তু রোজ কী খাবেন, তা নিয়েও চিন্তায় পড়েন। এ বার অন্য ধরনের রুটি বানিয়ে খেতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১৯:২৬
Share:

রোজের সব্জি, ডাল খেতে চাইলে মাঝেমধ্যে সঙ্গে একটু রুটি হলে ভালই লাগে। আর পেটও ভরে।

ভাত-রুটি ছেড়েছেন? কার্বোহাইড্রেট একেবারে বন্ধ? কিন্তু রোজ রোজ কী খাবেন, সে চিন্তাও তো রয়েছে!

Advertisement

অনেকেই ভাত-রুটি না খেলেও ঘরোয়া খাবার খেতেই পছন্দ করেন অধিকাংশ দিন। এ দিকে রোজের সব্জি, ডাল খেতে চাইলে মাঝেমধ্যে সঙ্গে একটু রুটি হলে ভালই লাগে। আর পেটও ভরে। এ বার শরীর সুস্থ রেখেও রুটি খেতে পারেন। শুধু, সে রুটি হবে একটু অন্য রকম। রোজের পরিচিত আটা দিয়ে বানালে চলবে না।

স্বাস্থ্যরক্ষার জন্য কী দিয়ে বানাবেন রুটি?

Advertisement

১) জোয়ারের রুটি। সাধারণত বাঙালি বাড়িতে জোয়ারের আটা তেমন ব্যবহার না হলেও উত্তরপ্রদেশ কিংবা হরিয়ানার ঘরে ঘরে বেশ পরিচিত এই আটা। জোয়ারের আটায় গ্লুটেন থাকে না। থাকে পটাশিয়াম, আয়রন, ফসফরাস। তবে এই আটা মাখতে হবে একটু সাবধানে। এক বারে অনেকটা জল না দিয়ে অল্প অল্প করে জল দিতে থাকুন।

কি দিয়ে বানানো রুটি খেলে দ্রুত মেদ কমবে?

২) বাজরার রুটিও বেশ জনপ্রিয় দেশের নানা প্রান্তে। এতেও কার্ব্রোহাইড্রেট কম, প্রোটিন বেশি থাকে। বাজরার রুটি খেলে যেমন ওজন নিয়ন্ত্রণে থাকে, তেমন কিছু রোগও দূরে থাকে। তার মধ্যে অন্যতম হল পেটের রোগ। হজম ভাল হয় বাজরার রুটি খেলে।

৩) রাগীর রুটি খাওয়াও শরীরের জন্য ভাল। এতে পুষ্টির নানা উপাদান রয়েছে। প্রোটিনে ভরপুর রাগীতে থাকে যথেষ্ট পরিমাণ ক্যালশিয়ামও। তবে রাগীর আটা সহজেই শক্ত হয়ে যাওয়ার প্রবণতা থাকে। তাই এই আটা গরম জল দিয়ে মাখলেই ভাল। রুটি নরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন