Mango

Health Benefits of Mangoes: ৩ অসুখ: দূর হতে পারে শুধু আমের জোরেই

গরমকালে আম খেতে পছন্দ করেন অধিকাংশেই। ফলের রাজার স্বাদই আলাদা। কিন্তু তা খেয়াল রাখে স্বাস্থ্যেরও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুন ২০২২ ১৮:৫৩
Share:

আম খাওয়া মানেই কি নিজের প্রতি অন্যায় করা?

আম দিয়ে যে কত রকমের পদ বানান এ অঞ্চলের মানুষ, তা আর কী বলার আছে! আমের আহ্লাদই আলাদা। কিন্তু এর কুফল নিয়েও বড্ড বেশি আলোচনা হয়। তবে কি আম খাওয়া মানেই নিজের প্রতি অন্যায় করা? এ প্রশ্ন বহু জনের মনেই আসে।

Advertisement

তেমনটাও কিন্তু নয়। আম খেলে নানা ধরনের উপকারও হয়। তেমনই তিনটি জেনে রাখা জরুরি।

১) চোখের যত্নে আমের গুণ অঢেল। এই ফলে রয়েছে যথেষ্ট পরিমাণ ভিটামিন এ। এই ভিটামিন চোখ সুস্থ রাখতে সাহায্য করে। ফলে নিয়মিত আম খাওয়া গেলে চোখের যত্ন হয়।

Advertisement

আম খাদ্যের নানা উপাদানে ভরপুর। এতে রয়েছে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট। আবার ভিটামিন এ, সি এবং বিভিন্ন খনিজ পদার্থও রয়েছে এই ফলে।

২) অতিরিক্ত গরম পড়লেও কাজ করতে বেরোতেই হয়। কিন্তু বেশি ক্ষণ গরমে বাইরে থাকলে তা কষ্টের কারণ হয়ে দাঁড়াতে পারে। অনেক সময়ে হিট স্ট্রোকও হয়। এই সব সমস্যা থেকে বার করে আনতে পারে আম। কারণ ভিতর থেকে শরীর ঠান্ডা করে দেয় এই ফল।

৩) অনেকেরই বিভিন্ন ধরনের খাবারে অ্যালার্জি থাকে। তার জেরে শরীরের ঘটতে পারে পুষ্টির ঘাটতি। এ ক্ষেত্রেও বাঁচাতে পারে আম। কারণ আম খাদ্যের নানা উপাদানে ভরপুর। এতে রয়েছে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেট। আবার ভিটামিন এ, সি এবং বিভিন্ন খনিজ পদার্থও রয়েছে এই ফলে। অর্থাৎ, একটি মাত্র ফল খেলেই শরীরে বিভিন্ন ধরনের উপাদান ঢুকে যাবে। আর অপুষ্টিতে ভোগার আশঙ্কা কমবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন