Anemia

Anaemia: নীরব ঘাতক রক্তাল্পতা, কোন কোন উপসর্গে চেনা যেতে পারে আগেই

রক্তের হিমোগ্লোবিনের মাত্রা পুরুষদের ক্ষেত্রে প্রতি লিটার রক্তে ১৩৫ গ্রাম ও নারীদের ১২০ গ্রামের কম হলেই তাকে অ্যানিমিয়ার লক্ষণ বলা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২২ ১৭:১৯
Share:

রক্তাল্পতা চেনার উপায় ছবি: সংগৃহীত

রক্তাল্পতা পৃথিবীর সবচেয়ে বড় অপুষ্টিজনিত সমস্যাগুলির একটি। তবে শুধু অপুষ্টি নয় আয়রনের অভাব, থালাসেমিয়ার মতো রোগ, শরীরের অভ্যন্তরীণ ক্ষত থেকে হওয়া রক্তক্ষরণ প্রভৃতি নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে। রক্তের হিমোগ্লোবিনের মাত্রা পুরুষদের ক্ষেত্রে প্রতি লিটার রক্তে ১৩৫ গ্রাম ও নারীদের ১২০ গ্রামের কম হলেই তাকে রক্তাল্পতা বা অ্যানিমিয়ার লক্ষণ বলা হয়ে থাকে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কিন্তু সব সময় তো রক্ত পরীক্ষা করা সম্ভব নয়, তাই দীর্ঘ দিন আক্রান্তের অজান্তেই এই সমস্যা থেকে যায়। জেনে নিন কী কী লক্ষণ দেখে চিহ্নিত করা যেতে পারে রক্তাল্পতার সমস্যাকে।

১। যেহেতু রক্তের হিমোগ্লোবিন অক্সিজেন পরিবহণ করে, তাই এই হিমোগ্লোবিনের পরিমাণ কমে গেলে দেহের সর্বত্র অক্সিজেনের ঘাটতি পূরণ হয় না। ফলস্বরূপ সব কাজে হাঁপিয়ে ওঠে আক্রান্ত ব্যক্তি। অল্প কাজ করেও ক্লান্ত হয়ে পড়েন অনেকে।

Advertisement

২। অনেক ক্ষেত্রে দেখা যায় রক্তাল্পতার প্রভাব পড়তে শুরু করে দেহের বিভিন্ন অঙ্গের রঙে। রক্তাল্পতা থাকলে ফ্যাকাশে হয়ে যায় শরীর। বিশেষত চোখের ভিতরের মাংস পেশিগুলি লালাভ রং হারিয়ে ফেলে।

৩। আয়রনের অভাবে যেমন রক্তাল্পতা হয় তেমনই এর প্রভাবে চুলও পড়ে যেতে পারে। কাজেই অতিরিক্ত চুল পড়ার সমস্যাও রক্তাল্পতার লক্ষণ হতে পারে।

৪। রক্তাল্পতা ডেকে আনে ক্লান্তি ও বিষণ্ণতা। ডেকে আনতে পারে মাথা ব্যথাও। ফলে কিছু ক্ষেত্রে রোগী মানসিক অবসাদের শিকার হতে পারেন। মনে রাখবেন সময় মতো চিকিৎসা হলে অধিকাংশ ক্ষেত্রেই এই রোগ নিয়ন্ত্রণে থাকে। কিন্তু তা না হলে ঘটতে পারে বহুবিধ বিপদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন