Ajwain

Effects of Ajwain: সুযোগ পেলেই জোয়ান খান? গরমে বেশি জোয়ান খেলে কী হয়

অনেকেই খাওয়ার পর অল্প জোয়ান খান। কিন্তু অনেকে আবার সব রান্নাতেই পারলে একটু জোয়ান ফোড়ন দেন। তাতে কি সমস্যা বাড়ে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১৪:১৫
Share:

প্রতীকী ছবি।

কাজের মাঝে কিংবা খাওয়ার শেষে সামান্য জোয়ান অনেকেই খান। হজমের সমস্যা কমানোর ক্ষমতা তো আছেই এই মশলায়। তার সঙ্গে কফ-কাশি হলেও জোয়ান খেতে বলা হয়। তাতে উপকারও মেলে। গলায় আরাম হয়।

Advertisement

অনেকে আবার বিভিন্ন রান্নায় জোয়ান ব্যবহার করতে পছন্দ করেন। রায়তা থেকে মাংস— সবেতেই একটু জোয়ান দিয়ে দেন। তাতে রান্নার স্বাদ অবশ্যই বাড়ে। কিন্তু এ ভাবে জোয়ান ব্যবহার করলে কিছু সমস্যাও হতে পারে। বিশেষ করে গরমকালে সেই অভ্যাস শরীর খারাপের কারণ হয়ে ওঠে।

জোয়ান সামান্য পরিমাণে খেলেও দেহের তাপমাত্রা একবারে অনেকটা বাড়িয়ে দিতে পারে। গরমকালে‌ স্বাদের কথা ভেবে যদি অতিরিক্ত জোয়ান ব্যবহার করেন রান্নায়, তবে অজান্তেই শরীর গরম হয়ে যাবে।

Advertisement

অল্প জোয়ান যেমন খাবার হজম করতে সাহায্য করে, বেশি জোয়ান কিন্তু পেট গরম করে দেয়। গরমকালে এমনিতেই অল্পে পেট গরম হয়ে যাওয়ার সমস্যা থাকে অনেকের। তার মধ্যে নিয়মিত জোয়ান খেলে বার বার পেট খারাপ হতে পারে এ সময়ে।

যাঁদের সর্ব ক্ষণ জোয়ান মুখে রাখার অভ্যাস, তাঁদের জানা জরুরি যে জোয়ান অম্বলের কারণও হতে পারে। তা ছাড়া, সব সময়ে জোয়ান খেলে মুখে আলসারও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন