beard

Grooming Tips: নিয়মিত দাড়ি কামাচ্ছেন? জানেন কী হচ্ছে এর ফলে

প্রতিদিন দাড়ি কামানো অভ্যাস ত্বকে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৪:০৪
Share:

প্রতিদিন দাড়ি কামানোর অভ্যাস ত্বকের সুস্থতাকে ব্যহত করে। ছবি: সংগৃহীত

কর্মক্ষেত্রের নিয়মের জন্য হোক বা নিজস্ব পছন্দ, অনেক পুরুষেরই নিয়মিত দাড়ি কামানোর অভ্যাস আছে। তবে বিশেষজ্ঞদের কথা অনুযায়ী সেই অভ্যাসে এ বার রাশ টানা প্রয়োজন।

Advertisement

বিশেষজ্ঞরা বলছেন, শুধু মেয়েদের নয়, ছেলেদের ত্বকও সংবেদনশীল হয়। প্রতিদিন দাড়ি কামানোর অভ্যাস ত্বকের সুস্থতাকে ব্যহত করে।

রোজ দাড়ি কামালে কী হতে পারে?

Advertisement

চিকিৎসকরা বলছেন, দাড়ি কামালে স্বাভাবিক ভাবেই লোমকূপের গোড়াগুলি উন্মুক্ত হয়ে পড়ে। সেই উন্মুক্ত স্থানে বিভিন্ন জীবাণু সংক্রমণ ঘটায়। প্রতিদিন দাড়ি কামানোর ফলে গোড়াগুলি বন্ধ হওয়ার সুযোগ পায় না।ফলে সংক্রমণ বাড়তে থাকে। তবে কয়েকদিন অন্তুর দাড়ি কামালে এই ভারসাম্য বজায় থাকে।

ছবি: সংগৃহীত

ত্বকের এই সংক্রমণের ফলে ত্বক লাল হয়ে যায়। চুলকানি, র‍্যাশ দেখা দেয়। নিয়মিত দাড়ি কামানোর অভ্যাস দীর্ঘদিন বজায় রাখলে বাড়াবাড়ি রকমের ত্বকের সংক্রমণ হওয়ায় আশঙ্কা থাকে।

রোজ না কামিয়ে বরং দু’দিন অন্তর দাড়ি কামান। এবং যেদিন দাড়ি কামাবেন তার অগের রাতে ত্বকে ক্রিম মেখে নিতে পারেন। কামানোর সময় ভাল করে শেভিং জেল বা ক্রিম লাগিয়ে নিন। এতে সংক্রমণ এবং ত্বক শুষ্ক হয়ে যাওয়ার আশঙ্কা কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন