Diabetes

ডায়াবেটিক হয়েও দেদার ধূমপান করছেন? কতটা বিপদ ডাকছেন?

ডায়াবিটিস থাকলে রোজের জীবনযাপনে বেশ কিছু বদল আনতে হয়। ধূমপানের অভ্যাস থেকে থাকলে, তা থেকে বেরিয়ে আসা জরুরি। ডায়াবেটিকদের জন্য ধূমপান কী কী সমস্যা ডেকে আনে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১২:২৪
Share:

ধূমপান করলে, শরীরের হাল আরও বিগড়োতে শুরু করে। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস নামক রোগের শিকার এখন ঘরে ঘরে। বয়স বাড়লে নয়, ইদানীং কমবয়সিদের মধ্যেও ডায়াবিটিস হানা দিচ্ছে। রক্তে শর্করার মাত্রা বাড়লে রোজের জীবনে অনেক নিয়ম মেনে চলতে হয়। এই রোগ শরীরে বাসা বাঁধলে বেশ কিছু পুরনো অভ্যাস ছাড়তে হয়। তার মধ্যে অন্যতম ধূমপান। ডায়াবিটিস থাকলে ধূমপান করা শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকর। ডায়াবিটিসের হাত ধরে এমনিতেই অনেক রোগবালাইয়ের জন্ম হয়। তার উপর ধূমপান করলে, শরীরের হাল আরও বিগড়োতে শুরু করে।

Advertisement

ডায়াবিটিস থাকলে রোজের জীবনযাপনে বেশ কিছু বদল আনতে হয়। ধূমপানের অভ্যাস থেকে থাকলে, তা থেকে বেরিয়ে আসা জরুরি। ধূমপান এমনিতেই শরীরের পক্ষে স্বাস্থ্যকর নয়। ডায়াবেটিকদের জন্য আরও অনেক জটিল সমস্যা ডেকে আনে।

ডায়াবিটিস থাকলে ধূমপানের অভ্যাসে কী কী শারীরিক সমস্যা দেখা দিতে পারে?

Advertisement

হার্টের সমস্যা: যাঁদের রক্তে শর্করার পরিমাণ বেশি রয়েছে, অথচ কোনও নিষেধ না মেনে ধূমপান করে যাচ্ছেন— দীর্ঘ দিন এমন চলতে থাকলে হৃদ্‌যন্ত্রে তৈরি হবে নানা জটিলতা। হার্ট অ্যাটাক হওয়ার আশঙ্কাও থেকে যায়।

কিডনির সমস্যা: ডায়াবেটিক রোগীরা ধূমপান করলে কিডনিতে দেখা দিতে পারে নানা সমস্যা। ডায়াবিটিস বশে না রাখলে এমনিতেই তার প্রভাব পড়ে কিডনিতে। সে কারণে চিকিৎসকরা শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার কথা বলে থাকেন। ধূমপান করলে সে আশঙ্কা আরও কয়েক গুণ বেড়ে যায়।

আলবুমিনিউরিয়া: ডায়াবিটিসের রোগীরা ধূমপান করলে আলবুমিনিউরিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। সেই সঙ্গে প্রস্রাবে প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। ডায়াবিটিস বাড়াবাড়ি আকার ধারণ করে। এ ছাড়া, শরীরে কোনও কারণে তৈরি হওয়া ক্ষত শুকোতেও অনেক সময় লাগে।

ধমনী ব্লক হয়ে যাওয়ার ঝুঁকি: ডায়াবিটিস থাকলে চিকিৎসকরা বার বার ধূমপান এড়িয়ে চলার পরামর্শ দেন। নইলে এই অভ্যাসের কারণে শরীরে রক্ত চলাচল ব্যাহত হয়। ধমনীর মুখগুলি সঙ্কুচিত হয়ে যায়। ধমনী ব্লক হয়ে যায়।

টাইপ ২ ডায়াবিটিস: টাইপ ১ ডায়াবিটিসে নিয়ম মেনে না চললে, তা টাইপ ২ হয়ে যেতে পারে। সে কারণে সব সময়ে সতর্ক এবং সুরক্ষিত থাকতে বলেন চিকিৎসকরা। টাইপ ২ ডায়াবিটিসের ঝুঁকি বাড়িয়ে তোলে ধূমপানের অভ্যাস। সুস্থ থাকতে ধূমপান এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন