Fruits Washing Tips

ফল থেকেও হতে পারে ডায়েরিয়া, খাওয়ার আগে কী ভাবে ধুলে সেই ঝুঁকি কমবে?

সুস্থ থাকতে রোজ একটি করে ফল খাওয়া জরুরি। তবে খাওয়ার আগে সেগুলি ভাল করে না ধুয়ে নিলে ডায়েরিয়ার ঝুঁকি থেকে যায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১৪:৪৭
Share:

খাওয়ার আগে ফল ধুয়ে নিন ভাল করে। ছবি: সংগৃহীত।

বাজার থেকে মাছ-মাংস কিনে এনে রান্নার আগে সেগুলি ভাল করে ধুয়ে নেন সকলেই। কিন্তু এই একই পদ্ধতি কি ফলের ক্ষেত্রেও মেনে চলেন? অনেকেই ফল কিনে এনে তা প্রথমেই ফ্রিজে ঢুকিয়ে রাখেন। খাওয়ার আগে জলধোয়া করে নেন। পুষ্টিবিদেদের মতে, এই অভ্যাস একেবারেই স্বাস্থ্যকর নয়। সুস্থ থাকতে রোজ একটি করে ফল খাওয়া জরুরি। তবে খাওয়ার আগে সেগুলি ভাল করে না ধুয়ে নিলে ডায়েরিয়ার ঝুঁকি থেকে যায়।

Advertisement

বর্ষাকালে তো বটেই, সারা বছর খাওয়াদাওয়ার বিষয়ে সচেতন থাকা জরুরি। স্বাস্থ্যকর খাবার খেলে যেমন সু্স্থ থাকে শরীর, তেমনই কিছু নিয়ম মেনে না চললে স্বাস্থ্যকর খাবার খেয়েও কোনও লাভ হয় না। একই কথা প্রযোজ্য ফল খাওয়ার বিষয়েও। ফলের গায়ে নানা ধরনের ব্যাক্টেরিয়া, জীবাণু লেগে থাকে। ঠিক করে না ধুয়েই ফল খেলে সংক্রমণের ঝুঁকি বাড়তে থাকে। ফল কিংবা সব্জির মাধ্যমেই সবচেয়ে বেশি জীবাণু শরীরে প্রবেশ করে। ফল ধোয়ার কিছু নিয়ম রয়েছে। কী ভাবে ফল ধুলে সংক্রমণের ঝুঁকি এড়ানো যাবে?

১) সাবান কিংবা ডিটারজেন্ট দেওয়া জলে কখনও ফল ধোবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকরা জানাচ্ছেন, একদম পরিষ্কার জলে ফলগুলি ভিজিয়ে রাখুন। কল খুলে বেসিনে ফলগুলি রেখে দিন। জলের ধারার নীচে ফল থাকলে ব্যাক্টেরিয়া, জীবাণু ধুয়ে যাবে।

Advertisement

২) নরম কোনও ব্রাশ দিয়ে ফলের গায়ে বুলিয়ে নিতে পারেন। তবে লেবু, পেয়ারা, আপেলের মতো খোসা-সহ ফলের ক্ষেত্রে এই পদ্ধতি অবলম্বন করতে পারেন। তবে বেরি, আঙুর, স্ট্রবেরির ক্ষেত্রে এমনি জলে ধুয়ে নিলেই হবে।

৩) শুধু ধুয়ে রাখলেই হবে না, ফল মুছে শুকনো করেও রাখতে হবে। ফল ভিজে থাকলে তাতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে বেশি। তাই ফল ধুয়ে শুকিয়ে রাখার ক্ষেত্রেও সচেতন থাকা জরুরি।

৪) কিনে আনার পর যদি খাওয়ার পরিকল্পনা না থাকে তাহলে না ধুয়ে রাখাই ভাল। খাওয়ার আগে ধুয়ে নিলেই হবে। ধোয়ার পর বেশি দিন রেখে দিলে ফল পচে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন