Death: চকোলেট থেকে গান, প্রিয় হলেও ডেকে আনতে পারে মৃত্যুকে

অনেক সময় কিছু উদ্ভট শখই হয়ে ওঠে মৃত্যুর কারণ। কী ভাবে?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ নভেম্বর ২০২১ ১৪:৫০
Share:

প্রিয় জিনিসগুলি কী ভাবে হয়ে উঠছে মৃত্যুর কারণ? ছবি: সংগৃহীত

মরতে ভয় পান না, এমন মানুষ প্রায় বিরল। অথচ খেয়ালের বশে অনেকেইএমন কিছু কাজ করে ফেলেন, যার ফলে অজান্তেই প্রশস্ত হয় মৃত্যুর পথ।

কোন কাজগুলি হয়ে উঠতে পারে আপনার মৃত্যুর কারণ?

Advertisement

অতিরিক্ত কফি শরীরের জন্য ক্ষতিকর। ছবি: সংগৃহীত

১) কোনও মানুষ যদি একসঙ্গে ৭০ কাপ কফি খান, তা হলে তাঁর মৃত্যু নিশ্চিত। কারণ ৭০ কাপ কফিতে যে পরিমাণ ক্যাফিন থাকে, তা একজন প্রাপ্তবয়স্ক মানুষের হৃদযন্ত্র বিকল করে দিতে পারে।

Advertisement

২) কোনও রকম প্রশিক্ষণ ছাড়াই কেউ যদি জলের নীচে টানা ৪ মিনিট মাথা ডুবিয়ে রাখেন, তাঁর মস্তিষ্ক বিকল হতে শুরু করে। টানা ৬ মিনিট যদি কেউ এ রকম ভাবে থাকেন, তা হলে সেই ব্যক্তির মৃত্যু ঘটবে নিশ্চিত।

৩) চকোলেট খেতে ভালবাসেন অনেকেই । তাই বলে অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। অল্প সময়ের মধ্যে কেউ যদি একসঙ্গে ৮৫টি চকোলেট বার খেয়ে ফেলেন, তা হলে তাঁর মৃত্যু অবশ্যম্ভাবী। চকোলেটে থাকা থিওব্রোমাইন কেজিতে হাজার মিলিগ্রামের বেশি হলে মানুষের মৃত্যু ঘটায়।

৪) গান শুনতে ভালবাসেন সকলেই। কিন্তু সেই গানই যদি মৃত্যুর কারণ হয়ে ওঠে? ১৮৫ ডেসিবেলের বেশি শব্দ প্রাবল্যের গান মানুষের মৃত্যু ঘটাতে পারে। উচ্চ ডেসিবেলের গান মানুষের হৃদ‌য়ন্ত্রে আঘাত হানে।

৫) একজন মানুষের না খেয়ে মারা যাওয়ার সম্ভাবনার চেয়ে না ঘুমিয়ে মারা যাবার সম্ভাবনা প্রবল। পর পর দু’সপ্তাহ যদি কেউ না ঘুমিয়ে থাকেন সে ক্ষেত্রে ঘটতে পারে মৃত্যু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন