Lychee fruit

লিচু বীজের নাকি অনেক গুণ! কিন্তু খাবেন কী ভাবে, জানেন কি?

বেশি লিচু খেলে পেটব্যথা করে। তবু লিচু খেতে ভালবাসেন। কিন্তু লিচুর বীজ খেয়েছেন কোনও দিন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ২০:০৪
Share:

লিচু খেলেও এই ফলের বীজ খেয়ে দেখা হয়নি কোনও দিন। ছবি- সংগৃহীত

বাজার ছেয়ে গিয়েছে লিচুতে। লিচু খেতে ভালবাসেন যাঁরা, সারা বছর অপেক্ষা করে থাকেন এই ফল খাওয়ার জন্য। তবে বেশির ভাগ মানুষই তো লিচু খেয়ে, তার বীজ ফেলে দেন। পুষ্টিবিদেরা বলছেন, লিচুর মতোই লিচুর বীজেরও যথেষ্ট পুষ্টিগুণ রয়েছে। তবে লিচুর বীজ সরাসরি খাওয়া যায় না। বিশেষ পদ্ধতিতে সেই বীজ থেকে নির্যাস বার করে, তা অন্য কোনও খাবারের সঙ্গে মিশিয়ে খেতে হয়। কিন্তু কোন উপকারে লাগে লিচুর বীজ?

Advertisement

লিচু বীজ কিন্তু সরাসরি খাওয়া যায় না। তার নির্যাস বার করে নিতে হয় বিশেষ পদ্ধতিতে। ছবি- সংগৃহীত

১) ত্বকের স্বাস্থ্য

Advertisement

লিচুর বীজে রয়েছে পলিফেনল্‌স নামক একটি যৌগ। যা ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। ফলে ত্বকে বয়সের ছাপ চোখে পড়ে কম। ত্বকে বলিরেখা, চামড়া ঝুলে পড়ার মতো সমস্যা ঠেকাতে লিচুর বীজ দারুণ উপকারী।

২) হার্টের জন্য ভাল

লিচুর বীজে থাকা বিভিন্ন যৌগ হার্ট ভাল রাখতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রক্তে ‘খারাপ’ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে এই ফলের বীজ।

৩) রক্তে শর্করা নিয়ন্ত্রণে

লিচুর বীজের নির্যাস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ে যাঁরা চিন্তিত, তাঁদের ডায়েটে লিচুর বীজের নির্যাস যোগ করা যায়। এমনই দেখা গিয়েছে নানা গবেষণায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন