Food habits

Fruits & Meals: ভাত, রুটির সঙ্গেই ফল খান? কী হয় এর ফলে

ভারতের প্রাচীন চিকিৎসাতত্ত্বে বলা আছে, ফল যদি অন্যান্য খাবারের সঙ্গে খাওয়া হয়, তা হলে শরীরে বিভিন্ন ধরনের কঠিন রাসায়নিক তৈরি হতে পারে। তার থেকে বিষক্রিয়ার আশঙ্কাও থাকে।

Advertisement
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১৯:২৭
Share:

প্রতীকী ছবি।

শীতকালে ভাত-ডালের সঙ্গেই কমলালেবুর স্যালাড। গরমকালে রাতের রুটির পর আম। এমন তো বহু বাড়িতেই খাওয়া হয়। কিন্তু সমস্যা হল অন্য। ভাত-রুটির সঙ্গে ফল খাওয়ার কিছু কুফল আছে যে!

Advertisement

কী হয় ভাত-রুটি খাওয়ার সময়ে ফল খেলে?

ভারতের প্রাচীন চিকিৎসাতত্ত্বে বলা আছে, ফল যদি অন্যান্য খাবারের সঙ্গে খাওয়া হয়, তা হলে শরীরে বিভিন্ন ধরনের কঠিন রাসায়নিক তৈরি হতে পারে। তার থেকে বিষক্রিয়ার আশঙ্কাও থাকে। ফল হল এমন একটি খাদ্য, যা অন্য সব খাবারের থেকে বেশি সহজে হজম হয়। কিন্তু অন্যান্য খাবারের সঙ্গে যদি ফল খাওয়া হয়, তবে তা হজম হতে সময় নেয়। আর তার থেকেই ক্ষতি হতে পারে শরীরের। ফল প্রয়োজনের চেয়ে বেশি সময় ধরে পেটে থাকলে তা নানা রকম পদার্থের সংস্পর্শে আসে। তাতে পচন ধরতে পারে। এর ফলে শরীর খারাপ হতে পারে।

Advertisement

প্রতীকী ছবি।

তা হলে কোন সময়ে ফল খেতে হবে?

প্রাচীন চিকিৎসাতত্ত্ব অনুযায়ী, ফল খেতে হবে ভারী খাবার খাওয়ার এক ঘণ্টা আগে অথবা দু’ঘণ্টা পরে। সে সময়ে আর কোনও খাবার না খাওয়া হলে সবচেয়ে ভাল। অথবা প্রাতরাশে কিংবা বিকেলে যদি শুধু ফলই খাওয়া যায়, তবেও ক্ষতি কম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন