Methi Water Benefits

শীতে বেশি মিষ্টি খাচ্ছেন? কোন পানীয়ে চুমুক দিলে নিয়ন্ত্রণে থাকবে রক্তের শর্করার মাত্রা?

শীতের সময়ে শরীর চাঙ্গা রাখতে রোজ নিয়ম করে মেথি খাওয়া যেতে পারে। জেনে নিন মেথি খেলে কী কী লাভ হয় শরীরের?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ১৪:৫১
Share:

মিষ্টি খেলেও কী ভাবে নিয়ন্ত্রণে রাখবেন রক্তের শর্করার মাত্রা? ছবি: শাটারস্টক।

পাঁচফোড়নের অন্যতম উপাদান মেথি। স্বাদে একটু তিতকুটে। ফোড়নে মেথি ব্যবহার করলে রান্নার স্বাদ বেড়ে যায় কয়েক গুণ। মেথিতে ভিটামিন কে, থায়ামিন, ফলিক অ্যাসিড, রাইবোফ্লাভিন, নায়াসিন, ভিটামিন এ, বি ৬-এর মতো গুরুত্বপূর্ণ উপাদান থাকে। খনিজের মধ্যে আছে কপার, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেশিয়াম। শরীর চাঙ্গা রাখতে রোজ নিয়ম করে মেথি খাওয়া যেতে পারে। জেনে নিন মেথি খেলে কী কী লাভ হয় শরীরের।

Advertisement

১) শরীরচর্চা এবং ডায়েট করেও ওজন ঝরাতে পারছেন না? সকালে উঠে খালি পেটে মেথি ভেজানো জল খেলে কিন্তু ওজন ঝরার প্রক্রিয়া তরান্বিত হয়। বিপাকহার বৃদ্ধি করে মেথি মেদ ঝরাতে সাহায্য করে।

২) ডায়াবেটিকদের জন্য মেথি উপকারী। মেথিতে থাকা ফাইবার রক্তে থাকা শর্করা ভাঙতে সাহায্য করে। ফলে রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়াও রক্তে ইনসুলিননের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে মেথি।

Advertisement

৩) রক্তে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলে পলিসিস্টিক ওভারি সিনড্রোম বা ‘পিসিওএস’-এর সমস্যা দেখা দেয় মহিলাদের শরীরে। চিকিৎসকেরা বলেন, এর জন্য শর্করার ভারসাম্য ঠিক রাখাও জরুরি। মেথি একসঙ্গেই এই দু’টি কাজ করে থাকে। তাই পিসিওএস-এর সমস্যা থাকলে মেথি ভেজানো জল খাওয়া যেতে পারে।

ডায়াবেটিকদের জন্য মেথি উপকারী। ছবি: শাটারস্টক।

৪) শীতকালে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকে ব্রণর সমস্যা বেড়ে যায়। মেথি ভেজানো জল খেলে ত্বকে ব্রণর সমস্যা দূর হয়। মেথিতে রয়েছে প্রচুর প্রোটিন, ফাইবার, আয়রন, পটশিয়াম, ভিটামিন সি ও নিয়াসিন। যা ত্বককে সতেজ এবং টান টান রাখে।

৫) শীতকালে খাওয়াদাওয়ার মাত্রা বেড়ে যায়। বিয়েবাড়ি, পার্টি, পিকনিক লেগেই থাকে। ফলে বদহজম ও গ্যাসের সমস্যা লেগে থাকে। এই সময়ে রোজ নিয়ম করে মেথি জল খেতে পারেন। পেটের সমস্যায় আরাম পাবেন। এতে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন