Pregnancy

অন্তঃসত্ত্বা অবস্থায় ২৮ দিনের মাথায় আবার সন্তানধারণ! কী করে এমনটা সম্ভব হল?

সম্প্রতি ৩০ বছর বয়সি এক তরুণী একই সঙ্গে দুই সন্তানের জন্মও দিয়েছেন। কিন্তু তাদের বয়সের ব্যবধান নাকি ২৮ বছর। এত কম সময়ে পর পর দু’বার গর্ভধারণ করা কি আদৌ সম্ভব?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১২:৫০
Share:

দুই ভাইবোনের বয়সের তফাত এক মাস! ছবি: শাটারস্টক

একটি সন্তানধারণ করার ২৮ দিনের মাথায় ফের অন্তঃসত্ত্বা হলেন এক মহিলা। শুনতে অবাক লাগলেও এমন ঘটনা সত্যিই ঘটেছে। সম্প্রতি ৩০ বছর বয়সি সোফি স্মল একসঙ্গে দুই সন্তানের জন্মও দিয়েছেন। কিন্তু তাঁরা নাকি যমজ নয়। বরং ২৮ দিনের ছোট-বড়। এত কম সময়ের ব্যবধানে পর পর দুবার গর্ভধারণ করা কি আদৌ সম্ভব? চিকিৎসকেরা কী বলছেন এ বিষয়ে?

Advertisement

সোফি যখন জানলেন যে, তাঁর সন্তানেরা একে অপরের থেকে ২৮ দিনের ছোট-বড়, তখন আর পাঁচজনের মতো তিনিও অবাক হয়েছিলেন। প্রথমে অবশ্য এই ব্যাপারটা সোফি নিজেও বুঝতে পারেননি। ভেবেছিলেন তিনি যমজ সন্তানের জন্ম দেবেন। তবে শিশুরা শুধুমাত্র আলাদা দেখতে তা-ই নয়, কোনও দিক দিয়েই তাদের মিল নেই। ওজন, গায়ের রং সব কিছুতেই বেশ খানিকটা পার্থক্য রয়েছে দু’জনের। এই দেখেই মহিলার সন্দেহ হয়। চিকিৎসকের কাছে গিয়ে তিনি জানতে পারেন, এই দুই খুদে আদৌ যমজ নয়। তারা ছোট-বড় দুই ভাইবোন। একই সঙ্গে জন্ম হলেও দু’জনের বয়সের ফারাক প্রায় ১ মাস। তাই হিসাব মতো দু’জনের বয়সের পার্থক্য ৪ সপ্তাহ। এমন ঘটনা বিরল। তবে একেবারে অসম্ভব নয়, এমনটাই দাবি চিকিৎসকদের।

ছেলেমেয়ের সঙ্গে সোফি। ছবি: সংগৃহীত।

আসলে গর্ভধারণের পর মহিলাদের শরীরে বিশেষ কিছু হরমোন ক্ষরিত হয়। এর জেরে নির্দিষ্ট সময় পর্যন্ত দ্বিতীয় বার গর্ভধারণ প্রায় অসম্ভব বললেই চলে। কিন্তু এই মহিলার ক্ষেত্রে তেমনটা হয়নি। গর্ভবস্থায় থাকাকালীন ফের গর্ভধারণ করেছেন তিনি। যার ফলে একই সঙ্গে জন্ম নিয়েছে দুই শিশু। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় একে বলে ‘সুপারফেটেশন প্রেগন্যান্সি’। গর্ভধারণের পরেও যদি কোনও মহিলার ডিম্বস্ফোটন হয় কিংবা কোনও মহিলার শরীরে যদি দুটি জরায়ু থাকে, তা হলে এই পরিস্থিতি তৈরি হতে পারে।

Advertisement

এই ধরনের পরিস্থিতিতে প্রসবের সময় মা এবং সন্তানের প্রাণের ঝুঁকি থাকে। তবে সোফি সুস্থ দুই সন্তানের জন্ম দিয়েছেন। এক কন্যাসন্তান এবং এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন