cancer

Cancer Treatment: জিভে বসানো হল উরুর পেশি, ক্যানসারের চিকিৎসায় সফল জটিল অস্ত্রোপচার

চিকিৎসকদের কাছ থেকে তাঁর ক্যানসার হয়েছে শুনে শার্লট হতভম্ব হয়ে পড়েন। তাঁরও যে ক্যানসার হতে পারে, বিশ্বাস করতে পারছিলেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৫:৪৪
Share:

মুখের আলসারের কারণে কি ক্যানসারও হতে পারে? ছবি-প্রতীকী

আক্কেল দাঁতের কারণে মুখে আলসার হয় এক মহিলার। ২০১৮ সাল থেকে মুখের আলসারের সমস্যায় ভুগছেন তিনি। পেশায় বিমানসেবিকা সেই মহিলা মনে করেন দীর্ঘ ক্ষণ কাজ করার কারণে এই সমস্যা হয়েছে তাঁর। গাফিলতির জেরে সমস্যা আরও বাড়তে থাকে। দাঁতের চিকিৎসকও এমনটাই জানান তাঁকে।

Advertisement

তবে ক্রমেই যখন জিভ ফুলতে শুরু করে, জিভ জুড়ে সাদা ছোপ পড়তে শুরু করে, তখন তাঁকে চিকিৎসকের কাছে পাঠানো হয়। বায়োপসির পর ধরা পড়ল তাঁর জিভে টিউমার হয়েছে। চিকিৎসকরা জানান, এই ধরনের টিউমার মস্তিষ্ক ক্যানসারের কারণও হতে পারে। ২৭ বছর বয়সি শার্লট ওয়েস্টার-সল্টারের মা-ও স্তন ক্যানসারে আক্রান্ত ছিলেন।

চিকিৎসকদের কাছ থেকে তাঁর ক্যানসার হয়েছে শুনে শার্লট হতভম্ব হয়ে পড়েন। তাঁরও যে ক্যানসার হতে পারে, বিশ্বাস করতে পারছিলেন না। চিকিৎসকরা পরামর্শ দেন, তাঁর জিভ কেটে বাদ দিতে হবে। দীর্ঘ সাড়ে ন’ঘণ্টা ধরে চলে জটিল অস্ত্রোপচার। এই অস্ত্রোপচারে তাঁর জিভের একাংশ কেটে বাদ দিতে হয়। উরুর পেশি থেকে খানিকটা অংশ কেটে নিয়ে জিভের কাটা অংশে লাগানো হয়। দশ দিন কথা বলতে পারেননি তিনি।

Advertisement

চিকিৎসকদের মতে, তাঁর অস্ত্রোপচার সফল হয়েছে। পরীক্ষা করে তাঁরা দেখেছেন যে, ক্যানসারযুক্ত কোশগুলি আর ছড়িয়ে পড়েনি। এখনই অন্য কোনও অস্ত্রোপচারের প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন