Heart Attack

Heart Attack: হৃদ্‌রোগে আক্রান্ত হলে পুরুষদের তুলনায় প্রাণের ঝুঁকি বেশি মহিলাদের, বলছে গবেষণা

হৃদ্‌রোগে আক্রান্ত হলে পুরুষদের তুলনায় মৃত্যুর ঝুঁকি বেশি থাকে নারীদের, জানাল ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিয়লজির বিজ্ঞান সম্মেলনের একটি গবেষণা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২২ ১৪:২৬
Share:

পুরুষ ও নারীর হৃদ্‌রোগের লক্ষণও কিছুটা আলাদা ছবি: সংগৃহীত

প্রতি বছর বিশ্বে সবচেয়ে বেশি মানুষ মারা যান হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। কিন্তু জানেন কি হৃদ্‌রোগে আক্রান্ত হলে পুরুষদের তুলনায় মৃত্যুর ঝুঁকি বেশি থাকে নারীদের? অন্তত এমনটাই জানা গেল ইউরোপিয়ান সোসাইটি অব কার্ডিয়লজির বিজ্ঞান সম্মেলনে প্রকাশিত একটি গবেষণায়।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত, ডেনমার্কে এই গবেষণা চালানো হয়েছে। পরীক্ষা করা হয়েছে ১৭১৬ জন হৃদ্‌রোগে আক্রান্ত রোগীকে। এর মধ্যে হৃদ্‌রোগে আক্রান্ত নারীর সংখ্যা ছিল ৪৩৮ বা প্রায় শতকরা ২৬ ভাগ। আক্রান্ত নারীদের গড় বয়স ছিল ৭১ এবং পুরুষদের গড় বয়স ছিল ৬৬। গবেষণা বলছে হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার ৩০ দিন পর্যন্ত জীবিত ছিলেন ৩৮ শতাংশ নারী। সেখানে এই একই সময়ে জীবিত পুরুষের শতকরা হার ছিল প্রায় ৫০ ভাগ।

হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার অব্যবহিত পরে যেমন নারীদের তুলনায় পুরুষদের বেঁচে থাকার সম্ভাবনা বেশি, তেমনই দীর্ঘ সময়ের ব্যবধানেও হৃদ্‌রোগে আক্রান্ত নারীদের জীবনের ঝুঁকি পুরুষদের তুলনায় অনেকটাই বেশি। সেই গবেষণা বলছে, হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার পর সাড়ে আট বছরের সময়কালে আক্রান্ত নারীদের মধ্যে জীবিত ছিলেন শতকরা ২৭ জন। তুলনামূলক ভাবে এই সময়ে জীবিত পুরুষ রোগীর সংখ্যা ছিল শতকরা ৩৯ ভাগ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন