Lung

বাড়ছে ফুসফুস সংক্রমণের ভয়, ঝুঁকি কমাতে কোন আসন করবেন? দেখালেন মালাইকার প্রশিক্ষক

বলিউডে ফিটনেস সচেতন বলে নামডাক মালাইকা অরোরার। সম্প্রতি মালাইকার ফিটনেস প্রশিক্ষক ফুসফুস রাখার কিছু আসনের হদিস দিয়েছেন। সেগুলি নিয়মিত করলে ভাল থাকবে শরীর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৫২
Share:

ফুসফুস যত্নে রাখতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না, সঙ্গে করতে হবে কয়েকটি আসনও। ছবি: সংগৃহীত

বিদায় নিচ্ছে শীত। কিন্তু শীতকালীন সমস্যাগুলি থেকেই যাচ্ছে। সর্দি-কাশি, ঠান্ডা লাগা তো রয়েছেই, সঙ্গে ফুসফুস সংক্রমণে আক্রান্তের সংখ্যাও কম নয়। শীতকালের আর্দ্রতার পরিমাণ কম হয়। বাতাস অতিরিক্ত পরিমাণে শুষ্ক হয়ে যাচ্ছে। এই শুষ্ক আবহাওয়ায় বাতাসে মিশে থাকা ক্ষতিকর কণাগুলি শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে। তাই ফুসফুসের যত্ন নেওয়া সবার আগে জরুরি। তার জন্য নিয়মিত পাতে রাখতে হবে কিছু স্বাস্থ্যকর খাবার। তবে ফুসফুস যত্নে রাখতে শুধু স্বাস্থ্যকর খাবার খেলেই হবে না, সঙ্গে করতে হবে কয়েকটি আসনও।

Advertisement

বলিউডে ফিটনেস সচেতন বলে নামডাক মালাইকা অরোরার। সম্প্রতি মালাইকার ফিটনেস প্রশিক্ষক ফুসফুস ভাল রাখার কিছু আসনের হদিস দিয়েছেন। সেগুলি নিয়মিত করলে চাঙ্গা থাকা যাবে।

ফুসফুস যত্নে রাখতে রোজ করুন ধনুরাসন। ছবি: সংগৃহীত।

ফুসফুস চাঙ্গা রাখতে কোন কোন আসন করবেন?

Advertisement

ধনুরাসন

উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর হাঁটু ভাঁজ করে পায়ের পাতা যতটা সম্ভব পিঠের উপর নিয়ে আসুন। এ বার হাত দু’টি পিছনে নিয়ে গিয়ে গোড়ালির উপর শক্ত করে চেপে ধরুন। চেষ্টা করুন পা দু’টি মাথার কাছাকাছি নিয়ে আসতে। এই ভঙ্গিতে মেঝে থেকে বুকে হাঁটু ও উরু উঠে আসবে। তলপেট ও পেট মেঝেতে রেখে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিয়ে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। তার পর পূর্বের ভঙ্গিতে ফিরে যান। এই আসন বার তিনেক করতে পারেন।

ভুজঙ্গাসন

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দুই পাশে রাখুন। তার পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

মৎসাসন

প্রথমে একটি মাদুরের উপর টান টান করে শুয়ে পড়ুন। দু’পাশে টান টান করে রাখতে হবে দুই হাত। তার পরে চোখ বুজে ফেলতে হবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এ বার ধীরে ধীরে ধনুকের মতো করে পিঠ বেঁকিয়ে নিন। শরীরের ভার হাতের উপর রাখুন। বুক উপরের দিকে উঠে আসবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এই ভঙ্গিতে দু’-তিন মিনিট থাকতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন