Concentration Skills

ত্রুটিহীন কাজ করতে চেয়েও পারছেন না? মনোযোগ বাড়বে কোন ৩ ব্যায়ামে?

মনোযোগ বাড়বে কিসে? তার জন্য ব্যায়াম করতে হবে। কিছু শরীরচর্চা মনোযোগ বৃদ্ধি করতে সাহায্য করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১১:৩৫
Share:

মনোযোগ বাড়িয়ে তুলুন। ছবি: সংগৃহীত।

ব্যস্ততম জীবনে একসঙ্গে অনেক কাজ করতে হয়। কমসময়ে বেশি কাজ করতে গিয়ে অনেক সময় ভুলত্রুটিও হয়ে যায়। তবে কাজের গুণমান বজায় রাখতে হলে মনোযোগ বৃদ্ধি করা চাই। না হলে সমস্ত কাজেই কিছু না কিছু ভুল থেকে যাবে। কিন্তু মনোযোগ বাড়বে কিসে? তার জন্য ব্যায়াম করতে হবে। কিছু শরীরচর্চা মনোযোগ বৃদ্ধি করতে সাহায্য করে।

Advertisement

হলাসন

প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এ বার কোমরে ভর দিয়ে পা দুটি ধীরে ধীরে উপরে তুলুন। পা যেন ৯০ ডিগ্রি কোণে থাকে। হাতের তালুতে চাপ দিয়ে পা দু’টিকে মাথার উপর দিয়ে পিছনের দিকে নিয়ে যান। এ বার পিঠটা ধীরে ধীরে মাটি থেকে এমন ভঙ্গিতে তুলুন যাতে পায়ের আঙুলগুলি মাটি স্পর্শ করে। এ বার বুকের কাছে থুতনি নিয়ে আসুন। এই ভঙ্গিতে প্রায় কিছু ক্ষণ থাকুন। তার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

Advertisement

বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে নিজের ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে নিজের হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। নিয়ম করে এই আসনটি করলে কাজে ভুল হবে না।

সর্বাঙ্গাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। পা দু’টি জোড়া করে উপরে তুলুন। এ বার দু’হাতের তালু দিয়ে পিঠ এমন ভাবে ঠেলে ধরুন, যেন ঘাড় থেকে পা পর্যন্ত এক সরলরেখায় থাকে। থুতনিটি বুকের সঙ্গে লেগে থাকবে। দৃষ্টি থাকবে পায়ের আঙুলের দিকে। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করুন। দেখবেন কোনও কাজে ভুল হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন