Palmistry

ভাগ্য বিচার করার সময় দু’টো হাতের গুরুত্ব কি একই

হাত দেখে মানুষের ভাগ্যের বিচার করা হয়। কিন্তু প্রশ্ন হল কাদের ক্ষেত্রে ডান হাত আর কাদের ক্ষেত্রে বাঁ হাত দেখা হয়?

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২২ মার্চ ২০২১ ০৮:২০
Share:

হাত দেখে মানুষের ভাগ্যের বিচার করা হয়। কিন্তু কাদের ক্ষেত্রে ডান হাত আর কাদের ক্ষেত্রে বাঁ হাত দেখা হয়?

মানুষের দু’টি হাতের রেখা আপাতদৃষ্টিতে একই রকম দেখতে বলে মনে হয়। কিন্তু জ্যোতিষশাস্ত্র অনুযায়ী মানুষের দু’টো হাতের রেখা একই রকম হয় না। ডান এবং বাঁ হাতের রেখা আলাদা হয় এবং বিচারের সময়ও তা আলাদা ভাবেই বিচার করা প্রয়োজন, কারণ দু’টো হাতের বিচার দু’রকমের ভাগ্য জানান দেয়।

Advertisement

হাত দেখে মানুষের ভাগ্যের বিচার করা হয়। কিন্তু প্রশ্ন হল কাদের ক্ষেত্রে ডান হাত আর কাদের ক্ষেত্রে বাঁ হাত দেখা হয়? সাধারণত আমরা জানি পুরুষদের ক্ষেত্রে ডান হাত এবং মহিলাদের ক্ষেত্রে বাঁ হাত দেখে ভাগ্য বিচার করা হয়। কিন্তু জ্যোতিষশাস্ত্র অনুযায়ী দু’টো হাতের রেখা দু’রকমের হয়। সে ক্ষেত্রে কী হতে পারে দেখা যাক।

মনে করা হয় ডান হাতের রেখা আমাদের জীবনের বেশির ভাগ সময় জুড়ে পরিবর্তিত হতে থাকে। কারণ আমরা কর্মের দ্বারা যা অর্জন করি সেই মতো ডান হাত বিচার করা হয়। আর বাঁহাতের ক্ষেত্রে রেখার খুব একটা পরিবর্তন হয় না। বাঁ হাতের রেখায় আমাদের জন্মগত ভাগ্য প্রতিফলিত হয় যা আমরা নিয়েই জন্মাই।

Advertisement

হস্তরেখা বিচার করার সময় কিন্তু ডান হাতের ওপর বেশি জোর দেওয়া হয়। দু’টো হাতের রেখার মধ্যে যেহেতু পার্থক্য থাকে, তাই হস্তবিচার করার সময় দু’টো হাতের বিচার দু’টো নিয়মে করতে হয়। যদি হস্তরেখা বিচারের সময় সেই নিয়ম না মানা হয় তা হলে ভবিষ্যতের গণনা ভুলও হয়ে যেতে পারে।

সাধারণত পুরুষদের ডান হাত এবং মহিলাদের বাঁ হাতের রেখা বিচার করা হয়। কিন্তু বিবাহিত মহিলাদের ক্ষেত্রে বাঁ হাতের রেখায় তাঁদের স্বামীর ভাগ্যও প্রতিফলিত হতে দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন