ষষ্ঠ ভাব থেকে শত্রুর বিচার

শত্রু সবল না দুর্বল, নিচু শ্রেণির না উঁচু শ্রেণির, জ্ঞানী না মূর্খ, নারী না পুরুষ– এ সবই আমরা জানতে পারব ষষ্ঠ ভাব বিচার করে।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৪ জুলাই ২০১৮ ০০:৩৫
Share:

জ্যোতিষে ১২টি ভাবের মধ্যে ষষ্ঠ ভাব থেকে শত্রুর বিচার করা হয়। দৈনন্দিন জীবনে আমরা কেমন প্রকৃতির শত্রুর সম্মুখীন হব, জন্মছকের ষষ্ঠ ভাব তার নির্দেশ দেয়। শত্রু সবল না দুর্বল, নিচু শ্রেণির না উঁচু শ্রেণির, জ্ঞানী না মূর্খ, নারী না পুরুষ– এ সবই আমরা জানতে পারব ষষ্ঠ ভাব বিচার করে।

Advertisement

(১) যাদের ষষ্ঠ ভাব মেষ বা বৃশ্চিক রাশি, তারা সব সময় বলবান, উগ্র, জেদী শত্রুর মোকাবিলা করবেন। মারামারি, গণ্ডগোল হলে এই সব জাতক আঘাত পেতে পারেন। আর যে কোনও লগ্নে যাদের ষষ্ঠ ভাবে মঙ্গল আছে, শত্রুতা হলে তারা অবশ্যই আঘাত পাবেন এবং জয়ী হবেন। আপনার শত্রুরা খুব জেদী, সহজে আপনাকে ছেড়ে দেবে না। তাই চলতেই থাকবে।

(২) যাদের সিংহ রাশি ষষ্ঠ ভাব, তাদের জ্ঞানী শত্রুর মোকাবিলা করতে হবে। এই শত্রু অবশ্যই আপনার থেকে শক্তিশালী হবে। তাই এই শত্রুর সঙ্গে আপনি বুদ্ধি করে আপোস করে ফেলতে পারলে তবেই জিতবেন। লগ্নের ষষ্ঠে রবি একই ফল। রবি বলবান হলে জাতক শত্রুজয়ী হয়।

Advertisement

(৩) যাদের ষষ্ঠ ভাবে কর্কট রাশি হয় তাদের জীবনে নানা কারণে একাধিক বার শত্রুর মোকাবিলা করতে হয়। যে কোনও লগ্নের ষষ্ঠে চন্দ্র থাকলে এরা শত্রুর সঙ্গে সমঝোতা করার চেষ্টা করে। এরা শত্রুতা না চাইলেও লোকে এদের সঙ্গে শত্রুতা করবেই।

(৪) যাদের মিথুন বা কন্যা রাশি ষষ্ঠ ভাব, বুধ বলবান হলে জাতক শত্রুকে তারা বুদ্ধির দ্বারা দমিত রাখে। যাদের লগ্নের ষষ্ঠে বুধ থাকে তারা এবং পাপ গ্রহদ্বারা দৃষ্ট হয়, তা হলে জাতক শত্রু দ্বারা ক্ষতিগ্রস্থ হয়। অনেক সময় অল্প বয়সের ছেলে ছোকরা এদের সঙ্গে শত্রুতা করে থাকে।

(৫) যাদের ধনু বা মীন ষষ্ঠ ভাব হয়, তাদের শিক্ষিত, জ্ঞানী, প্রতিষ্ঠিত ব্যাক্তির সঙ্গে শত্রুতা হয়। আর যাদের লগ্নের ষষ্ঠে বলবান বৃহস্পতি থাকে, তাদের শত্রুরা পরাজিত করতে পারে না। দুর্বল বৃহস্পতি হলে বার বার শিক্ষিত শত্রু দ্বারা বিব্রত হতে হয়। শিক্ষিত শত্রুরা কাজ পণ্ড করার জন্য দূর থেকে শত্রুতা করে।

(৬) যাদের তুলা ও বৃষ ষষ্ঠ ভাব হয়, সাধারণত তারা শত্রু দ্বারা সে ভাবে উত্যক্ত হয় না। আর যাদের লগ্নের ষষ্ঠে শুক্র থাকে, তারা ভুল কার্যকলাপের জন্য কিছু শত্রু সৃষ্টি করে তবে তারা সহজেই শত্রুতা মিটীয়ে নেয়।

(৭) মকর ও কুম্ভ যাদের ষষ্ঠ ভাব হয়, সেখানে যদি কোনও গ্রহ না থাকে, তা হলে জাতকের সে ভাবে শত্রু হয় না। আর যাদের ষষ্ঠে শনি থাকে, তারা বার বার শত্রুকে পরাজিত করলেও, শত্রুও বার বার তার সঙ্গে শত্রুতা করে চলে। চোর, ঠগ, বাটপার দ্বারা জীবনে অনেক বার ক্ষতিগ্রস্থ হতে হয়।

(৮ ) ষষ্ঠে রাহু থাকলে জ্যোতিষ শাস্ত্র বলে শত্রু নাশ হয়। ষষ্ঠে রাহু যেমন যেমন রাশিতে থাকে শত্রুর চরিত্রও তেমন হয়। রাহু থাকার জন্য ভয়ঙ্কর ভাবে নীচ শ্রেণির লোকেরা শত্রু হয়।

(৯) ষষ্ঠে কেতু মানে গুপ্ত শত্রু। সব শ্রেণির লোকেরাই গুপ্ত শত্রুতা করতে পারে। ষষ্ঠ ভাব কোন রাশিতে পড়েছে তার উপর নির্ভর করে শত্রু কেমন চরিত্রের হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন