মাঙ্গলিক যোগ সম্পর্কে বিশেষ কিছু কথা

জাতক চক্রে মঙ্গলের অবস্থান শুভ না হলে বিবাহে সুখ হয় না। তাই মানুষ মাঙ্গলিক যোগ শুনলেই একটু ভয় পেয়ে যায়। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে মাঙ্গলিক যোগ সব সময় খারাপ হয় না।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৭ ০১:৪১
Share:

মঙ্গল সৌর পরিবারের চতুর্থ এবং পৃথিবীর নিকটতম গ্রহ। পৃথিবী বা ভূমির সন্তান বলে মঙ্গলের অন্যতম নাম ভৌম। মানব জীবনে চন্দ্রের পরই মঙ্গলের প্রভাব সব থেকে বেশি। মাঙ্গিকের ক্ষেত্রেও মঙ্গল গ্রহের অবদান আছে। বিবাহকারক গ্রহ গুলির মধ্যে মঙ্গলের প্রভাব অনন্য। জাতক চক্রে মঙ্গলের অবস্থান শুভ না হলে বিবাহে সুখ হয় না। তাই মানুষ মাঙ্গলিক যোগ শুনলেই একটু ভয় পেয়ে যায়। কিন্তু আমাদের মনে রাখতে হবে যে মাঙ্গলিক যোগ সব সময় খারাপ হয় না।
১) যদি বৃহস্পতি মঙ্গলের দ্বাদশ স্থানে থাকে বা যদি মঙ্গল বৃহস্পতির দ্বিতীয় স্থানে থাকে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
২) যদি মঙ্গল কোনও লগ্নের রাজযোগকারী গ্রহ হয় এবং সেই লগ্ন সাপেক্ষে মঙ্গলের অবস্থান যেখানেই হোক, সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৩) যদি চন্দ্র রাহু বা বৃহস্পতি যুক্ত হয় এবং মঙ্গল যদি স্বক্ষেত্রে অবস্থান করে তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৪) পাত্রের ছকে যদি মাঙ্গলিক যোগ থাকে, কিন্তু পাত্রীর ছকে গজকেশরী যোগ বা পুনঃর্ফু যোগ থাকে ,তবে সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৫) যদি জাতচক্রে মঙ্গল লগ্ন সাপেক্ষে ১ম, ৪র্থ, ৭ম, ৮ম, ও ১২শ স্থানে অবস্থান করে এবং এই ঘরগুলি যদি অগ্নিরাশির হয় সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।
৬) লগ্ন, চন্দ্র বা শুক্র থেকে যদি ২য় ঘরে বুধ থাকে তবে মাঙ্গলিক যোগ হয় না।
৭) যদি মঙ্গল শনি, রাহু বা কেতুর সাথে যুক্ত হয় এবং মঙ্গল লগ্ন সাপেক্ষে সেখানেই অবস্থান করুক না কেন সেক্ষেত্রে মাঙ্গলিক যোগ হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন