গাছ-গাছালিতে গৃহ শান্তির ভূমিকা অসাধারন 

জ্যোতিষ শাস্ত্রে ন’টি গ্রহ, বারোটি রাশি ও সাতাশটি নক্ষত্র রয়েছে। তার মধ্যে গ্রহগুলি বিশেষ গুরুত্বপূর্ণ। এরা কখন মঙ্গলদায়ক আবার কখন অমঙ্গলদায়ক। এদের কু-দৃষ্টি এড়াতে প্রাচীন ঋষিরা রত্ন, কবচ ও যন্ত্রমের সাথে কিছু ভেষজ গাছপালার কথাও বলে গেছেন, যা আমাদের দৈনন্দিন জীবনে খুব কাজে আসে।

Advertisement

  শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০১৭ ০০:০৫
Share:

জ্যোতিষ শাস্ত্রে ন’টি গ্রহ, বারোটি রাশি ও সাতাশটি নক্ষত্র রয়েছে। তার মধ্যে গ্রহগুলি বিশেষ গুরুত্বপূর্ণ। এরা কখন মঙ্গলদায়ক আবার কখন অমঙ্গলদায়ক। এদের কু-দৃষ্টি এড়াতে প্রাচীন ঋষিরা রত্ন, কবচ ও যন্ত্রমের সাথে কিছু ভেষজ গাছপালার কথাও বলে গেছেন, যা আমাদের দৈনন্দিন জীবনে খুব কাজে আসে। এবং আমাদের সব থেকে বড় উৎসব দুর্গাপুজো, সেইখানেও মাটির প্রতিমা থাকলেও ন’টি গাছেরই পুজো করা হয়। গাছ শুধু গ্রহগত দিক থেকে নয়, স্বাস্থ্যের দিক থেকেও খুব উপকারী।
এবার দেখে নেওয়া যাক, বাড়ির বা গৃহের কোন দিকে কোন গাছ লাগানো উচিত।

বাড়ির পূর্বদিকে আনারস, জাম গাছ থাকলে আত্মীয় বন্ধু বৃদ্ধি হয়। নারকেল ও সুপারি গাছ থাকলে গৃহের মঙ্গল হয়। তাল, তেঁতুল, শিমুল গৃহস্থলিতে অমঙ্গলের সুচনা করে।

Advertisement

বাস্তু বা গৃহের পূর্বদিকে চাঁপাফুলের গাছ থাকলে অর্থ ও কর্তার সৌভাগ্য বৃদ্ধি হয়। আম, কাঁঠাল, লেবু গাছ থাকলে বংশ বৃদ্ধি হয়। এইসব গাছ গুলি যদি বাড়ির ডান দিকে থাকে তাহলে সৌভাগ্য বৃদ্ধি হয়।

তুলসীগাছ গৃহের একটি অঙ্গ। বাড়িতে একটি তুলসীগাছ অবশ্যই রাখুন। তুলসীগাছ দিনে রাতে সব সময় অক্সিজেন প্রদান করে, এর থেকে বহু রকমের রোগ ব্যাধি সেরে যায়।

Advertisement

অনুরূপভাবে গৃহের বা নিজের কোনও গ্রহ পীড়িত থাকলে বা পাপাক্রান্ত হলে, কু-দৃষ্টি, অশুভ নক্ষত্রের দোষ কাটাতে তুলসীগাছ পুজো করলে অনেক অমঙ্গলের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন