Karthik Pujo

কখন করবেন কার্তিক পুজো, কী ভাবে করলে বাড়বে যশ, জানাচ্ছে জ্যোতিষ

কার্তিকের সঙ্গে বীরত্বের সম্পর্ক থাকার কারণে দেব সেনাপতির আরাধনায় যশ, বল লাভ হয়। জ্যোতিষ শাস্ত্র মতে কার্তিকের পূজা আরাধনায় মঙ্গল গ্রহের শুভত্ব বা সুফল প্রাপ্ত হয়।

Advertisement

সুপ্রিয় মিত্র

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ১১:৪৯
Share:

কার্তিক পূজায় সংসারের সদস্য বৃদ্ধির সহিত ধন সম্পত্তিরও বৃদ্ধি হয়। ফাইল চিত্র।

দেব সেনাপতি কার্তিক, দেবী দুর্গা এবং দেবাদিদেব মহাদেবের পুত্র। দেব সেনাপতি কার্তিক পৌরাণিক দেবতা। হিন্দু বিশ্বাস দেব সেনাপতি কার্তিকের আরাধনায় সন্তান (পুত্র) লাভ হয়। কার্তিকের আরাধনায় শুধু যে পুত্র লাভ হয় তা কিন্তু না, কার্তিক পূজায় যেমন সন্তান লাভ হয় তেমন ধন এবং সংসারের শ্রীবৃদ্ধি লাভও হয় অর্থাৎ সংসারের সদস্য বৃদ্ধির সহিত ধন সম্পত্তিরও বৃদ্ধি হয়। সাংসারের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন সফলতা প্রাপ্ত হয়, আয় বৃদ্ধি এবং উন্নতি হয়। কার্তিকের সঙ্গে বীরত্বের সম্পর্ক থাকার কারণে দেব সেনাপতির আরাধনায় যশ, বল লাভ হয়। জ্যোতিষ শাস্ত্র মতে কার্ত্তিকের পূজা আরাধনায় মঙ্গল গ্রহের শুভত্ব বা সুফল প্রাপ্ত হয়।

Advertisement

কার্তিক পূজা সূর্যের গতির উপর নির্ভরশীল, সূর্য যখন রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিক রাশিতে যায় সেই দিন অর্থাৎ কার্তিক মাসের শেষ দিন কার্তিক পূজার রীতি। আগামী ১৬ নভেম্বর সন্ধ্যা ৭ টা ১৬ মিনিটে (প্রায়) সূর্য রাশি পরিবর্তন করে তুলা থেকে বৃশ্চিকে গমন করবে।

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে –

Advertisement

বাংলার – ৩০ কার্তিক, বুধবার।

ইংরেজি – ১৬ নভেম্বর, বুধবার।

তিথি – (কৃষ্ণপক্ষ) অষ্টমী।

শ্রী শ্রী কার্তিক পূজা।

শ্রী শ্রী মিত্র (ইতু) পূজারম্ভ।

গুপ্তপ্রেশ পঞ্জিকা মতে –

বাংলা – ৩০ কার্তিক, বৃহস্পতিবার।

ইংরেজি – ১৭ নভেম্বর, বৃহস্পতিবার।

তিথি – (কৃষ্ণপক্ষ) নবমী।

শ্রী শ্রী কার্তিক পূজা।

মাসব্যাপী আকাশ দীপদান সমাপন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন