দানের মাধ্যমে গ্রহের কুপ্রভাব থেকে বাঁচুন

জ্যোতিষ শাস্ত্রে একটি রাশিচক্রে দু’রকমের গ্রহ থাকে। নৈসর্গিক শুভ গ্রহ ও অশুভ গ্রহ। শুভগ্রহ জাতকের জীবনে শুভ ফল দিয়ে থাকে। ঠিক সেইরকম অশুভ গ্রহ অশুভ ফল প্রদান করে থাকে, বিশেষ করে অশুভ গ্রহের দশাকালে জাতককে নানাভাবে নাস্তানাবুদ হতে হয়।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৮ ০০:০১
Share:

জ্যোতিষ শাস্ত্রে একটি রাশিচক্রে দু’রকমের গ্রহ থাকে। নৈসর্গিক শুভ গ্রহ ও অশুভ গ্রহ। শুভগ্রহ জাতকের জীবনে শুভ ফল দিয়ে থাকে। ঠিক সেইরকম অশুভ গ্রহ অশুভ ফল প্রদান করে থাকে, বিশেষ করে অশুভ গ্রহের দশাকালে জাতককে নানাভাবে নাস্তানাবুদ হতে হয়। কোনও গ্রহই শুভ বা অশুভ নয়। গ্রহের রাশিচক্রে অবস্থান, মাঙ্গলিক অবস্থান ও ভাবগত ভাবে অবস্থানের ওপর গ্রহের শুভাশুভত্ব নির্ভর করে।

Advertisement

এখন প্রশ্ন হচ্ছে, অশুভ গ্রহের কুপ্রভাব থেকে কীকরে রেহাই পাওয়া যায়। জ্যোতিষ ও তন্ত্রমতে অশুভ গ্রহের প্রতিকারের বহু উপায় আছে। দানের মাধ্যমে কিভাবে প্রতিকার পাওয়া সম্ভব দেখে নেওয়া যাকঃ-

যদি রবি অশুভ হয় তাহলে প্রতি রবিবার উপোস করে গম, আখ, আখের গুড়, তামা দান করলে ভালো হবে। এছাড়া প্রতিদিন তামার পাত্রে জল রেখে সূর্যমন্ত্র সাতবার জপ করে সেই জল সূর্যের উদ্দেশ্যে অর্ঘ্য দিলে অশুভ রবিকে তুষ্ট করা সম্ভব। এছাড়া কাঁচা নুন খাবেন না। এবং তামার পাত্রে খাবেন না।

Advertisement

যদি চন্দ্র অশুভ হয় তাহলে প্রতি সোমবার উপোস করলে ভালো হয়। এছাড়া প্রতি সোমবার দুধ, চাল, দই, রুপো কোনও মহিলাকে দান করলে ভালো ফল পাওয়া যাবে। বাড়ির মহিলাদের সন্মান দিতে হবে। বয়সে ছোট মহিলাদের প্রীতি ও স্নেহ প্রদান করতে হবে।

মঙ্গল খারাপ থাকলে মঙ্গলবার উপোস থেকে মুসুর ডাল, মিষ্টি দান করলে ভালো হবে।

বুধ অশুভ হলে প্রতি বুধবার উপোস করে সবুজ মুগ ডাল, সবুজ বস্ত্র দান করলে অশুভ বুধকে তুষ্ট করা যাবে।

বৃহস্পতি অশুভ হলে প্রতি বৃহস্পতিবার উপোস করে কাঁচা হলুদ জলে দিয়ে স্নান করলে এবং হলুদ বস্ত্র দান করলে শুভ ফল পাওয়া যেতে পারে।

শুক্র অশুভ যাদের, প্রতি শুক্রবার উপোস করে দই, চাল, দুধ গরুকে খাওয়াতে হবে। অন্তত নিজের খাবারের কিছুটা অংশ গরুকে খাওয়াতে হবে। এছাড়া স্ত্রীলোককে সম্মান করতে হবে।

শনি অশুভ হলে প্রতি শনিবার উপোস করে সরষে অথবা তিলের তেল একটি লোহার পাত্রে এবং নীল রঙের বস্ত্র দান করতে হবে। ওইদিন মদিরা পান করবেন না। বরঞ্চ যদি সম্ভব হয় ভৈরবনাথের মন্দিরে গিয়ে মদিরা দান করে আসুন।

অশুভ রাহু থাকলে প্রতি শনিবার উপোস করতে হবে। এছাড়া ওইদিন কালো বস্ত্র, কালো সরষে, মুলো জমাদারকে দান করবেন। এছাড়া কোনো মহিলার বিয়েতে কায়িক পরিশ্রমের মাধ্যমে বা আর্থিক ভাবে সাহায্য করবেন।

কেতু অশুভ হলে প্রতি শনিবার উপোস করবেন। এছাড়া মিষ্টি, রুটি কুকুরকে খাওয়াবেন। পুরুষরা ডান কানে একটি সোনার দুল পরবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন