Vastu Shastra

জীবনকে বৈচিত্রপূর্ণ করে তুলতে কোন সময়ে কোন সুগন্ধী ব্যবহার করবেন জেনে নিন

আমরা সকালবেলা সর্বপ্রথম ঠাকুরের পুজো দিয়ে দিন শুরু করি। সে ক্ষত্রে পুজোর সময় যতটা সম্ভব হালকা মিষ্টি গন্ধ ব্যবহার করতে হবে।

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২১ ০৮:০১
Share:

দেখে নেওয়া যাক জীবনের কোন সমস্যায় কোন সুগন্ধী ব্যবহার করতে হয়

সুগন্ধী ব্যবহার করার প্রথা প্রাচীনকাল থেকেই রয়েছে। সুগন্ধী মানুষের মনে আনে এক আলাদা আনন্দ ও সতেজতা। যে কোনও সুগন্ধই আমাদের পছন্দের হয়। সুগন্ধী ব্যবহার মনে আনন্দ বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাড়ির পরিবেশকেও রাখে শুদ্ধ। সুগন্ধী অশুভ শক্তির হাত থেকেও রক্ষা করে। এ ছাড়া সুগন্ধীর ব্যবহার আমাদের জীবনকে নানা সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

Advertisement

দেখে নেওয়া যাক জীবনের কোন সমস্যায় কোন সুগন্ধী ব্যবহার করতে হয়—

বাড়িতে অশুভ শক্তির নাশ করে শুভ শক্তির সঞ্চার ঘটাতে

Advertisement

আমরা সকালবেলা সর্বপ্রথম ঠাকুরের পুজো দিয়ে দিন শুরু করি। সে ক্ষত্রে পুজোর সময় যতটা সম্ভব হালকা মিষ্টি গন্ধ ব্যবহার করতে হবে। যেমন গোলাপ, চন্দন ইত্যাদি। সকালে পুজোয় ল্যাভেন্ডার বা বেলফুলের চরা গন্ধ ব্যবহার করা উচিত নয়। এই ধরনের গন্ধ মানুষের প্রাণশক্তিকে তীব্র করে তোলে তাই এই ধরনের গন্ধ সন্ধ্যায় ব্যবহার করতে হবে। যে কোনও সুগন্ধীর ব্যবহার বাড়ি থেকে অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তির বৃদ্ধি ঘটাতে সাহায্য করে।

মনোমালিন্য দূর করতে

এ ক্ষেত্রে ভালবাসা ও শান্তির প্রতীক গোলাপের সুগন্ধ ব্যবহার করতে হবে।

অবসাদ কাটিয়ে উঠতে

মনের অবসাদ দূর করার ক্ষেত্রে ধূনোর গন্ধ সবথেকে উপকারী। এ ছাড়া ঘরে মাঝে মধ্যেই কর্পুর জ্বালতে হবে।

বিয়ের প্রস্তাবের জন্য

এ ক্ষেত্রে হালকা জাতীয় যে কোনও মিষ্টি গন্ধ ব্যবহার করতে হবে। এ ছাড়া বিয়ের দেখাশোনা করার সময় পাত্রপাত্রীর ঘর গাঁদা ফুল দিয়ে সাজালে বিয়ের ভাল প্রস্তাব আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন