প্রযুক্তি না কলা? উচ্চমাধ্যমিকের পর সঠিক লাইন নির্বাচন

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়ে গিয়েছে। যাঁরা পাশ করেছেন, তাঁদের বাড়িতে এখন সাজ সাজ রব।ছেলেমেয়েরা কোন বিষয়ে পড়বে তা নিয়ে চলছে বিস্তর গবেষণা। জ্যোতিষমতে, জন্মান্তরের মাধ্যমে যে সুপ্ত বীজ নিয়ে জাতক জন্মগ্রহণ করেছেন, সেখানে থেকেই নির্বাচন হয়ে থাকে কোনও বিষয়ের উপর ভালবাসা বা ভাল লাগা।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০৫ জুন ২০১৯ ০০:০০
Share:

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়ে গিয়েছে। যাঁরা পাশ করেছেন, তাঁদের বাড়িতে এখন সাজ সাজ রব।ছেলেমেয়েরা কোন বিষয়ে পড়বে তা নিয়ে চলছে বিস্তর গবেষণা। জ্যোতিষমতে, জন্মান্তরের মাধ্যমে যে সুপ্ত বীজ নিয়ে জাতক জন্মগ্রহণ করেছেন, সেখানে থেকেই নির্বাচন হয়ে থাকে কোনও বিষয়ের উপর ভালবাসা বা ভাল লাগা।

Advertisement

জ্যোতিষে গ্রহ-নক্ষত্রের মাধ্যমে সেই ট্রেন্ড ধরা হয়ে থাকে। নীচে সেই বিষয়ে অতি সংক্ষেপে আলোচনা করা হল যাতে ছাত্র/ছাত্রীরা বিষয় নির্বাচনে অন্যের দ্বারা প্রভাবিত না হয়ে নিজের ট্রেন্ডটা বুঝতে পারে:

(১) প্রথমেই আমরা জানব, টেকনিক্যাল ও নন টেকনিক্যাল ট্রেন্ড কোন রাশিগুলি থেকে আসে।

Advertisement

(২) সমস্ত অগ্নি রাশি, যেমন মেষ, সিংহ ও ধনু, সেই সঙ্গে শনি ও বুধের রাশি, যেমন মিথুন, কন্যা, মকর ও কুম্ভ হচ্ছে টেকনিক্যাল রাশি। অর্থাত্ টেকনিক্যাল চিহ্ন বা রাশি হল মেষ, সিংহ, ধনু, মিথুন, কন্যা, মকর ও কুম্ভ। এই রাশিগুলিতে জন্মালে বা এই রাশিগুলিতে গ্রহ অবস্থান করলে জাতক/জাতিকার মধ্যে টেকনিক্যাল প্রবণতা কাজ করবে।

(৩) নন টেকনিক্যাল চিহ্ন বা রাশি: সমস্ত জলরাশি, যেমন কর্কট, বৃশ্চিক ও মীন রাশি, সেই সঙ্গে শুক্রের রাশি, যেমন বৃষ ও তুলা রাশি। অর্থাত্ নন টেকনিক্যাল রাশি বা চিহ্ন হল, কর্কট, বৃশ্চিক, মীন, বৃষ ও তুলা রাশি। এই রাশিগুলিতে লগ্ন বা রাশি হলে অথবা এই রাশিগুলিতে অধিকাংশ গ্রহের অবস্থান হলে জাতক/জাতিকার মধ্যে নন টেকনিক্যাল লাইনে যাওয়ার প্রবণতা কাজ করবে।

আরও পড়ুন: বাড়িতে এই ঘটনাগুলো ঘটলে বুঝবেন আপনার খারাপ সময় আসতে চলেছে

রবির অবস্থান:

(৪) জন্মছকে রবি যদি শুভ গ্রহ দ্বারা প্রভাবিত হয়ে থাকে, তবে জাতক পলিটিক্যাল সায়েন্স বা পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে পড়াশোনা করতে চাইবে।

(৫) আর রবি যদি বুধ ও মঙ্গলের সঙ্গে টেকনিক্যাল চিহ্নে অবস্থান করে কোনও প্রভাবে জড়িয়ে পড়ে (যেমন দৃষ্টি বা পেক্ষা বা সংযোগ), সে ক্ষেত্রে জাতক স্ট্যাটিসটিক্স বা পরিসংখ্যান নিয়ে পড়াশোনা করতে চাইবে।

(৬) আর রবি যদি টেকনিক্যাল চিহ্নে অবস্থান করে, শনি ও মঙ্গলের দৃষ্টি বা পেক্ষা পায়, তবে জাতক ইঞ্জিনিয়ারিং লাইনে পড়াশোনার জন্য আগ্রহ প্রকাশ করবে।

চন্দ্রের অবস্থান:

(৭) জ্যোতিশাস্ত্রে চন্দ্র মানে মেডিসিন্যাল প্ল্যান্টস বা ভেষজ সামগ্রী, মিউজিক, কলাবিদ্যা, ইত্যাদি।

(৮) জন্মছকে, এই চন্দ্র যদি বৃশ্চিক রাশিতে অবস্থান করে অশুভ গ্রহ দ্বারা প্রভাবিত হয়ে থাকে, তবে জাতক মেডিক্যাল লাইনে পড়াশোনা করতে চাইবে।

(৯) চন্দ্র যদি জল রাশিতে অবস্থান করে অশুভ গ্রহ দ্বারা প্রভাবিত হয়ে থাকে, তবে জাতক ফার্মাসিউটিক্যাল লাইনে পড়তে চাইবে।

(১০) কারকাংশ ছকে চন্দ্র যদি শুক্র সংযুক্ত হয়, তা হলে জাতক/জাতিকা কেমিস্ট হতে পারে।

(১১) কারকাংশ ছকে চন্দ্র যদি কোনও ভাবে বুধের প্রভাব পেয়ে থাকে, জাতক/জাতিকা মেডিসিন নিয়ে ডিগ্রি লাভ করবে।

(১২) আর চন্দ্র যদি নন টেকনিক্যাল রাশিতে অবস্থান করে শুভ গ্রহ দ্বারা প্রভাবিত হয়ে থাকে, সে ক্ষেত্রে জাতক/জাতিকা সেই সব বিষয়ে পড়াশোনায় আগ্রহ প্রকাশ করবে, যেগুলি সব হিউম্যানিটিজ সাবজেক্ট হবে অথবা কলাবিদ্যার বিষয় হবে, বা মিউজিক বা নাটকের মতো বিষয় হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন