কালসর্প যোগ কি শুধু খারাপ ফল দেয়?

জ্যোতিষশাস্ত্রের খুব পরিচিত যোগ বা পরিচিত একটি কথা কালসর্প যোগ। এই কালসর্প যোগের কথা আমরা অনেকেই শুনেছি এবং এই যোগ থাকলে যে মানুষের খারাপ হয় সেটাও অনেকে মনে করেন। 

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০১৯ ০০:০০
Share:

জ্যোতিষশাস্ত্রের খুব পরিচিত যোগ বা পরিচিত একটি কথা কালসর্প যোগ। এই কালসর্প যোগের কথা আমরা অনেকেই শুনেছি এবং এই যোগ থাকলে যে মানুষের খারাপ হয় সেটাও অনেকে মনে করেন। মানুষের জন্মছক বা জন্মকুণ্ডলীতেই কালসর্প যোগ বা দোষ থাকে। অনেকে ভাবেন যে, এই যোগ যদি কোনও জন্মছকে থাকে, তা হলে জীবনে প্রচুর বাধা-বিপত্তি আসে। জীবনে কোনও সুখ শান্তি থাকে না। তবে, কালসর্প যোগে কিছুটা খারাপ হলেও, এই যোগের কিছু ইতিবাচক দিকও রয়েছে। অনেকে মনে করেন পুজোর মাধ্যমে বা পুরোহিতের দ্বারা কোনও যাগযজ্ঞ করে এই দোষ কাটানো যায়।

Advertisement

কাল সর্প দোষ কী?

জন্মকুণ্ডলীতে যদি রাহু ও কেতুর মাঝে সবকটি গ্রহ অবস্থান করে, তখন সৃষ্টি হয় কালসর্প যোগ বা কালসর্প দোষের। এই দশাগুলি মোট ১২টি ভাগে বিভক্ত হয় বা ১২ রকমের কালসর্প যোগ হয়। এক একটি সাপের নামে এক একটি যোগ পরিচিত।

Advertisement

কাল সর্প যোগ বা দোষ কি খারাপ?

আরও পড়ুন: পুশ্যা নক্ষত্রের জাতক-জাতিকারা কেমন হয়

পূর্বে আলোচনা করা হয়েছে যে অনেকেই মনে করেন যে কাল সর্প যোগ থাকলে জীবনে খারাপ কিছু হয় বা অনেক কিছুতে বাধা-বিপত্তি আসে। এই কথা কিছুটা ঠিক হলেও পুরোটা নয়। কারণ কাল সর্প যোগের কিছু ইতিবাচক দিকও রয়েছে। যেমন, এই যোগ একজন মানুষকে সৎ, সাহসী ও একনিষ্ঠ করে তোলে। জ্যোতিষমতে এই যোগ থাকলে মানুষ খুব বেশি কর্মঠ হয়। এই যোগকে যদি মন থেকে ইতিবাচক হিসেবে মেনে নেওয়া হয়, তা হলে মানুষ প্রায় সব কাজে সাফল্য পেতে পারে। এই যোগের ব্যক্তি যেমন কর্মঠ হয়, ঠিক তেমন সফলও হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন