বাড়ি থেকে নেগেটিভ শক্তিকে দূরে রাখতে চৈত্র মাসে করুন সহজ কিছু টোটকা

হিন্দু শাস্ত্র মতে চৈত্র মাসের গুরুত্ব অপরিসীম। এই মাসে পুরনো বছর শেষ হয়ে নতুন বছর শুরু হয়। এই সময়ে পুরনো বছরকে পেছনে ফেলে নতুন বছরে নতুন করে সেজে ওঠে প্রকৃতি। হিন্দু শাস্ত্র মতে এই মাসে বহু রীতিনীতি পালন করা হয় যার মাধ্যমে আমরা জীবন থেকে নানা সমস্যা কাটিয়ে উঠতে পারি।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০২০ ০০:০৫
Share:

হিন্দু শাস্ত্র মতে চৈত্র মাসের গুরুত্ব অপরিসীম। এই মাসে পুরনো বছর শেষ হয়ে নতুন বছর শুরু হয়। এই সময়ে পুরনো বছরকে পেছনে ফেলে নতুন বছরে নতুন করে সেজে ওঠে প্রকৃতি। হিন্দু শাস্ত্র মতে এই মাসে বহু রীতিনীতি পালন করা হয় যার মাধ্যমে আমরা জীবন থেকে নানা সমস্যা কাটিয়ে উঠতে পারি। চৈত্র মাসে সহজ কিছু নিয়ম পালনের মাধ্যমে বাড়ি থেকে নেগেটিভ শক্তিকে দূরে রাখা যেতে পারে। নেগেটিভ শক্তি বাড়িতে নানা প্রকার সমস্যার সৃষ্টি করে যা আমাদের জীবনকে তছনছ করে দিতে পারে। তাই বাড়ি থেকে নেগেটিভ এনার্জি দূরে রাখা অত্যন্ত প্রয়োজন। বিশেষ করে চৈত্র মসের মঙ্গলবার যদি এই নিয়ম পালন করা যায় তা হলে বেশি উপকার পাওয়া যাবে। কারণ সপ্তাহে সাত দিনের মধ্যে মঙ্গলবারটি বিশেষ গুরুত্বপূর্ণ বলে মানা হয়।

Advertisement

দেখে নেওয়া যাক নেগেটিভ শক্তিকে দূরে রাখার সহজ উপায়গুলি—

• চৈত্র মাসের মঙ্গলবার নিরামিষ আহার গ্রহণ করা অতি আবশ্যক।

Advertisement

আরও পড়ুন: একটি সুপারির মধ্যে এত গুণ রয়েছে জানলে অবাক হবেন

• মঙ্গলবারে হনুমানজির আরাধনা করতে হবে উপবাস থেকে। অবশ্যই লাল ফুল অর্পণ করুন হনুমানজির উদ্দেশে।

• চৈত্র মাসে কালী অথবা দুর্গা দেবীর আরাধনা করতে হবে এবং পুজো শেষে লাল বস্ত্র দান করতে পারলে অত্যন্ত শুভ ফল পাওয়া যাবে।

• চৈত্র মাসের মঙ্গলবারে লাল বস্ত্র পরিধান করতে হবে। চৈত্র মাসের মঙ্গলবারে লাল বস্ত্র ব্যবহার করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়।

• চৈত্র মাসের যে কোনও দিন একটি নিখুঁত পানের ওপর কিছুটা ফটকিরি দিয়ে তা লাল কাপড়ে মুড়ে বাড়ির সদর দরজার উপরে ঝুলিয়ে রাখলে বাড়িতে কোনও প্রকার নেগেটিভ শক্তি প্রবেশ করতে পারবে না। তবে বাড়িতে যদি খুব বেশি সমস্যা থাকে তা হলে এই উপায়টি সব মাসেই করা যেতে পারে।

• বাড়ি থেকে নেগেটিভ শক্তি দূরে রাখতে পাপসের নীচে এক টুকরো ফটকিরি বা কর্পুর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন