Durga Puja 2021

Durga Puja 2021: সোমবার মহাষষ্ঠী, জেনে নিন নির্ঘণ্ট

আগামী ১১ অক্টোবর, ২৪ আশ্বিন সোমবার, শ্রী শ্রী শারদীয়া মহাষষ্ঠী। নবরাত্রির ষষ্ঠ তিথি। এই তিথিতে শ্রী শ্রী দুর্গাদেবী পূজিত হন দেবী কাত্যায়নী রূপে। ঋষি কাত্যায়নের কন্যা দেবী কাত্যায়নী।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২১ ০৮:৪৮
Share:

ফাইল চিত্র।

আগামী ১১ অক্টোবর, ২৪ আশ্বিন সোমবার, শ্রী শ্রী শারদীয়া মহাষষ্ঠী। নবরাত্রির ষষ্ঠ তিথি। এই তিথিতে শ্রী শ্রী দুর্গাদেবী পূজিত হন দেবী কাত্যায়নী রূপে। ঋষি কাত্যায়নের কন্যা দেবী কাত্যায়নী। দেবী সিংহ বাহিনী, মহিষাসুরনাশিনী। ষষ্ঠী তিথিতে হলুদ ফুলে দেবী কাত্যায়নীর (দেবী দুর্গার) পূজা করলে বৃহস্পতির শুভ ফল প্রাপ্তি হয়।

Advertisement

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে

ষষ্ঠী তিথি আরম্ভ–

Advertisement

বাংলা– ২৩ আশ্বিন, রবিবার।

ইংরেজি– ১০ অক্টোবর, রবিবার।

সময়– রাত ২টো ১৬ মিনিট।

ষষ্ঠী তিথি শেষ–

বাংলা– ২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি– ১১ অক্টোবর, সোমবার।

সময়– রাত ১১টা ৫১ মিনিট।

শ্রী শ্রী শারদীয়া দুর্গা ষষ্ঠী। সকাল ৯টা ২৭ মিনিটের মধ্যে কিন্তু বারবেলানুরোধে সকাল ৭টা ০২ মিনিটের মধ্যে পুনরায় ৮টা ২৯ মিনিট গতে ৯টা ২৭ মিনিটের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ (তৃতীয় কল্প) ও ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে শ্রী শ্রী দুর্গাদেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে

ষষ্ঠী তিথি আরম্ভ–

বাংলা– ২৪ আশ্বিন, সোমবার।

ইংরেজি– ১১ অক্টোবর, সোমবার।

সময়– সকাল ৬টা ২৩ মিনিট ০৮ সেকেন্ড।

ষষ্ঠী তিথি শেষ–

বাংলা– ২৪ আশ্বিন সোমবার।

ইংরেজি– ১১ অক্টোবর, সোমবার।

সময়– ভোর ৪টে ০৩ মিনিট ০৪ সেকেন্ড।

সকাল ৬টা ২৩ মিনিট ৭ সেকেন্ড থেকে পূর্বাহ্ণ ৯টা ২৬ মিনিট ৫৯ সেকেন্ড মধ্যে, কিন্তু কালবেলানুরোধে সকাল ৭টা ১ মিনিট ৩৪ সেকেন্ডের মধ্যে পুনরায় সকাল ৮টা ২৮ মিনিট ৪৮ সেকেন্ড থেকে পূর্বাহ্ণ মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ ও ষষ্ঠী বিহিত পূজা প্রশস্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন