অষ্টমে শনি থাকা কি সত্যিই খুব খারাপ?

জন্মকুণ্ডলীতে শনির অষ্টম অবস্থানে অনেকে আঁতকে ওঠেন। এর কারণ জ্যোতিষীরা শনি সম্বন্ধে জাতক/জাতিকদের মনে ভয় ধরিয়ে অন্য ভাবে কিছু লাভ করার চেষ্টা করে থাকেন। কিন্তু অষ্টমে শুভ শনি নানা ভাবে ভাল ফল দেয়। অশুভশনির ফল অনেক ক্ষেত্রে বেশ খারাপ সন্দেহ নেই। সেটা সব গ্রহের ক্ষেত্রেই একই কথা।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

(১) জন্মকুণ্ডলীতে শনির অষ্টম অবস্থানে অনেকে আঁতকে ওঠেন। এর কারণ জ্যোতিষীরা শনি সম্বন্ধে জাতক/জাতিকদের মনে ভয় ধরিয়ে অন্য ভাবে কিছু লাভ করার চেষ্টা করে থাকেন। কিন্তু অষ্টমে শুভ শনি নানা ভাবে ভাল ফল দেয়। অশুভশনির ফল অনেক ক্ষেত্রে বেশ খারাপ সন্দেহ নেই। সেটা সব গ্রহের ক্ষেত্রেই একই কথা।

Advertisement

(২) অষ্টমে শনির অবস্থানে জাতক/জাতিকা আয়ু হয় দীর্ঘ। এটা প্রাচ্য ও পাশ্চাত্য উভয় জায়গার জ্যোতিষীরাই মেনে থাকেন। বৈদিক জ্যোতিষে বলা হয়েছে, কারক গ্রহ কারক স্থানে অবস্থান করলে ভাবফলের হ্রাস হয়ে থাকে। শনি মৃত্যু কারক গ্রহ। কারক স্থান মানে মৃত্যুর স্থানে অবস্থানে মৃত্যু না হয়ে তাই আয়ু দীর্ঘ হয়।

(৩) অশুভ শনি অষ্টম ভাবে থাকলে যন্ত্রণার মাধ্যমে বেঁচে থাকতে হয়।

Advertisement

(৪) শনি অষ্টম ভাবে থাকলে জাতক/জাতিকা, অনেকের মৃত্যু দেখে থাকে। এর কারণ তাদের আয়ু দীর্ঘ হয়। গোচরে শনি যখন জন্মস্থ শনির উপর দিয়ে অতিক্রম করে অর্থাৎ প্রতি ২৮ বৎসর থেকে ৩০ বৎসরের মধ্যে এই মৃত্যুগুলি ঘটে থাকে। বিশেষকরে পারিবারিক দিক থেকে যারা ঘনিষ্ঠ, তাদের অনেকেরই মৃত্যু ঘটে। প্রতি চক্রেই এটা হয়ে থাকে।

(৫) অষ্টম ভাব ভারতীয় ও পাশ্চাত্য জ্যোতিষে সন্তান উৎপাদনের জন্যে যে যৌন প্রক্রিয়া, তার মূলভাব। অনেকে বলে থাকেন, অষ্টমস্থ শনি যৌন ক্ষমতা প্রকাশের ক্ষেত্রে বিঘ্ন ঘটায়। এটা মোটেই সত্য নয়। অষ্টমস্থ শনি সন্তান সৃষ্টিতে যৌন সুখে মোটেই কোনও বাধার সৃষ্টি করে না। তবে গোচরে প্রতি চক্রে জন্মস্থ শনির উপর দিয়ে গোচর শনি অতিক্রম করার ফলে দুই থেকে আড়াই বছর কিছুটা বিঘ্ন করে থাকে। বিশেষ করে যাদের অষ্টমস্থ শনি কুপিত তাদের ক্ষেত্রে এটা ঘটে থাকে।

আরও পড়ুন: দাম্পত্য জীবনে সমস্যা? বেডরুমে আনুন এই পরিবর্তনগুলি (দ্বিতীয় পর্ব)

(৬) অষ্টমস্থ শনি জন্মছকে থাকলে শিশুকাল থেকে কৈশোর পর্যন্ত সে ভাবে কোনও হাতখরচ পায় না। এরা একটা আর্থিক অভাব বোধে মানুষ হয়। দ্বিতীয়স্থ শনির জন্য প্রকৃতই শিশু বয়সে অর্থকষ্ট থাকে। আর অষ্টমস্থ শনির জাতক/জাতিকদের শিশুকালে ইচ্ছা করে বা জোর করে কৃত্রিম ভাবে আর্থিক কৃচ্ছতার মধ্যে রেখে মানুষ করার চেষ্টা করা হয়ে থাকে।

(৭) অষ্টমস্থ শনির শিশুদের পিতামাতারা এত বেশি অর্থ রোজগারে ব্যস্ত থাকে যে এই সব শিশুরা নানা ভাবে কিছুটা স্নেহ, ভালবাসা থেকে বঞ্চিত হয়েই মানুষ হয়।

(৮) ফলে এই সকল শিশুরা যখন বড় হয়, তখন এরা চেষ্টা করে আর্থিক ভাবে নিজের পায়ে দাঁড়াতে যাতে অন্যের কাছে হাত পাততে না হয়।

(৯) আর একটা অদ্ভুত ব্যাপার, যাদের অষ্টমে শনি আছে, এরা যদি কোনও প্রয়োজনে ঘনিষ্ঠ কারও কাছ থেকে অর্থ ধার চায়, সহজে সে ধার পায় না। ফলে এরা ভিতরে ভিতরে নিজেকে প্রস্তুত করে আর্থিক ভাবে স্বাবলম্বী হওয়ার জন্য।

(১০) অষ্টমস্থ শনির জাতক/জাতিকারা ছোটবেলায় আর্থিক সমস্যায় বড় হওয়ার জন্য ব্যাঙ্ক বা এই জাতীয় কিছুতে কাজ করলে সেই প্রতিষ্ঠানে যাতে বেহিসেবি খরচ না হয়, তার জন্যে এরা সচেষ্ট থাকে। ফলে সেই সব জায়গায় সুনাম কেনে এবং বয়সকালে এরা অনেক অর্থের মালিক হয়।

(১১) অষ্টমে শনি থাকলে কারও কাছে থেকে উপহার বা ওই জাতীয় কিছু না নেওয়াই ভাল। কারণ এর ফলে এই জাতকের ভয়ঙ্কর বাধ্যবাধকতা তৈরি হয়। এর ফলে পরবর্তীকালে অনেক ত্যাগ স্বীকার করতে হয় এবং অনেক টাকা প্রতিদান স্বরূপ দিতে বাধ্য হতে হয়।

(১২) যাদের অষ্টমে জন্মশনি থাকে, তারা যেন ভুলেও ঋণ করবেন না। অষ্টমে শনি থাকলে ধার করে ব্যবসা বাড়াতে যাবেন না, এতে হিতে বিপরীত হবে।

(১৪) পিতামাতার মৃত্যুর পর যে পৈত্রিক সম্পত্তি, টাকাপয়সা বা জায়গাজমি থাকে, যা উত্তরাধিকার সূত্রে পাওয়া যায়, তা বোঝা যায় এই ভাব থেকে। যাদের অষ্টমে শনি থাকে, তারা সেই সব সম্পত্তির দখল পেতে অনেক সমস্যায় পড়তে হয়।

(১৫) অষ্টমে শনির শিশুকন্যারা অনেক সময় পিতৃস্থানীয় কারও দ্বারা নির্যাতিত হয়ে থাকে।

(১৬) অষ্টমে শনি থাকলে বিপদকালে বন্ধুরা পিছন থেকে ছুরি মারে। তাই ঘনিষ্ঠ বলে যাকে চেনেন, তাকে সব সময় সন্দেহের চোখে দেখবেন।

(১৭) অষ্টম ভাব পরিবর্তনের ঘর। প্রতি ২৮ থেকে ৩০ বছরে একবার করে বড় রকমের দৈহিক ও মানসিক ক্ষেত্রে পরিবর্তন আসবেই এদের। ভয় না পেয়ে সাদরে যে পরিবর্তন আসবে তাকে গ্রহণ করা উচিত। এর কারণ শনি কর্মিক প্ল্যানেট। ফল আপনাকে গ্রহণ করতেই হবে, পালিয়ে যেতে চাইলে জীবনযুদ্ধ আরও জটিল হয়ে ঊঠবে।

(১৮) অষ্টমে শনি মানেই খুব কঠোর পরিশ্রম করে ভাগ্যকে গড়ে তুলতে হয়। পড়াশোনা করলে খুব পরিশ্রম করে ফল পেতে হয়। আয়ের ক্ষেত্রেও খুব কঠোর হাড়ভাঙা পরিশ্রম করে জীবন গড়ে তুলতে পারলে মধ্য বয়সের পর থেকে সুফল পেতে থাকবেন।

(১৯) অষ্টমস্থ শনি জন্মছকে থাকলে এমন পরিবারে বিয়ে হয় যাদের অতিতে আর্থিক স্বচ্ছলতা থাকলেও তা ক্রমক্ষয়িষ্ণু হয়। অনেক সময় জাতিকার অষ্টমে শনি থাকলে, স্বামীর ঋণ তাকে কোনও ভাবে শোধ করতে হয়।

(২০) আত্মীয়তা বা সম্পর্কের ক্ষেত্রে যাদেরই অষ্টমে শনি রয়েছে, তাদের সেই সম্পর্ক রক্ষা করতে সব সময় কোনও না কোনও ব্যাপারে খরচ করতেই হয়। অথচ এরা ধার চাইতে গেলে পায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন