ইচ্ছাশক্তি, উৎসাহ ও উদ্যম বাড়ানোর জন্য এই পদ্ধতিতে স্নান করুন

আমরা প্রায়ই কোনও না কোনও সমস্যার মধ্যে দিন কাটাই। সমস্যা যদি ছোট হয় এবং তা যদি দু’চার দিনের মধ্যেই ঠিক হয়ে যায়, তখন চিন্তাও দূর হয়ে যায়।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share:

গঙ্গার ঘাটে লাখো মানুষের পিতৃতর্পণ। — ফাইল চিত্র।

আমরা প্রায়ই কোনও না কোনও সমস্যার মধ্যে দিন কাটাই। সমস্যা যদি ছোট হয় এবং তা যদি দু’চার দিনের মধ্যেই ঠিক হয়ে যায়, তখন চিন্তাও দূর হয়ে যায়। কিন্তু যখন সেই সমস্যা জটিল হয় এবং দীর্ঘ দিন ধরে চলতে থাকে তখন আমরা চিন্তার মধ্যে দিন কাটাই, সমাধান না হলে হতাশ হয়ে পড়ি। সেই সঙ্গে মনোবলও কমতে শুরু করে দেয়। যেটা মোটেই ভাল লক্ষণ নয়।

Advertisement

যতই সমস্যার মধ্যে পড়ুন না কেন, মনোবল কখনও কম হতে দেবেন না। জটিল সমস্যা প্রতিকার এবং গ্রহের কু প্রভাব থেকে মুক্তি পেতে আমরা নানা প্রতিকারের ব্যবস্থা গ্রহণ করি। অনুরূপ ভাবে কিছু ঘরোয়া স্নানে সমস্যার সমাধান করা যেতে পারে।

এখন দেখে নেওয়া যাক আপনার ইচ্ছাশক্তি ও উৎসাহ উদ্যম বাড়ানোর জন্য কী রূপ স্নান করণীয়-

Advertisement

আরও পড়ুন: আপনার বাড়ির ঠিক সামনেই কি ল্যাম্পপোস্ট আছে?

ইচ্ছাশক্তি বাড়ানোর জন্য স্নান-

অনেক পরিশ্রমী ব্যক্তি আছেন, যাঁরা নানা পরিশ্রমের মধ্যে দিয়ে জীবন কাটান। কিন্তু বয়স বেড়ে গেলে বয়সের ভারে পরিশ্রম করার ক্ষমতাও কমে যায়। ফলে পরিশ্রম করার ইচ্ছাশক্তিও কমে যায়। যদি আমরা আমাদের ইচ্ছাশক্তি হ্রাস হতে না দিই, তা হলে জীবনে কোনও দিন কোনও কষ্ট হবে না। আপনার স্নানের বালতিতে অল্প গঙ্গাজল ও অল্প কালো তিল দিয়ে সেই জলে স্নান করুন। শনিবার অবশ্যই করবেন। অন্য দিনও করতে পারেন, তবে রবিবার বাদ দিয়ে।

উৎসাহ উদ্যম বাড়ানোর জন্য স্নান-

আমাদের জীবনে আমরা যদি উৎসাহ উদ্যম হারিয়ে ফেলি, তা হলে জীবন দুর্বিসহ হয়ে পড়ে। কর্মশক্তি থাকা সত্ত্বেও কর্মে সাফল্য লাভ করতে পারবেন না। উৎসাহ উদ্যম কমে গেলেও শরীরে ক্লান্তি এসে যাবে, ফলে কাজ করার প্রবণতাও কমে যাবে। উৎসাহ উদ্যম বাড়ানোর জন্য এই স্নান খুবই কার্যকরী। আপনার স্নানের বালতির জলে অল্প গঙ্গাজল এবং অল্প রক্ত চন্দন বাটা দিয়ে তারপর সেই জলে স্নান করুন। এই প্রক্রিয়াটি শনিবার বাদ দিয়ে প্রত্যেক দিন অথবা প্রতি মঙ্গলবার করুন। অন্তত ২১ টি মঙ্গলবার আপনি এই প্রক্রিয়ায় স্নান করুন। দেখবেন সমস্ত কাজেই প্রচুর উৎসাহ পাবেন এবং উদ্যম অনেক গুণ বৃদ্ধি পাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন