হৃদয় রেখায় বিবাহিত জীবন ও দাম্পত্য সুখ (শেষ অংশ)

হৃদয়রেখা যদি নীচের দিকে মানে শিরোরেখার দিকে নেমে আসে, তা হলে জাতক/জাতিকার মন বা বুদ্ধি নিয়ন্ত্রণ করে হৃদয়কে। ফলে অঙ্ক কষে প্রেম বা ভালবাসার মূল্য পেতে চায়।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০৭:৫৯
Share:

(১) হৃদয়রেখা যতই উপরের দিকে মানে আঙ্গুলের দিকে উঠে থাকবে, ততইতা শুক্রবন্ধনীর মতো কাজ করবে। অর্থাৎ জাতক/জাতিকা যৌন সুখে সুখী হতে চাইবে। এদের কাছে দৈহিক সুখটাই প্রধান। এরা সব কিছুর মধ্যে কাম (লিবিড) বা সেক্স খুঁজে। সমস্ত সম্পর্কই ফ্রয়ডীয় দৃষ্টিতে দেখে। এরা নানা ভাবে যৌন তৃপ্তি মিটিয়ে থাকে। এরা বিবাহের পরেও নিজের স্বামী/স্ত্রী ছাড়াও অন্য পুরুষ/নারীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করে।

Advertisement

(২) হৃদয়রেখা যদি নীচের দিকে মানে শিরোরেখার দিকে নেমে আসে, তা হলে জাতক/জাতিকার মন বা বুদ্ধি নিয়ন্ত্রণ করে হৃদয়কে। ফলে অঙ্ক কষে প্রেম বা ভালবাসার মূল্য পেতে চায়। এরা রুক্ষ বাস্তব দৃষ্টিভঙ্গি থেকে প্রেম, ভালবাসা ও স্নেহকে দেখে। স্নেহ ও প্রীতির ব্যাপারে এরা খুব শীতল।

(৩) যাদের একই সঙ্গে হৃদয়রেখা ও শুক্রবন্ধনী থাকে, স্বামী হলে স্ত্রীকে অথবা স্ত্রী হলে স্বামীকে চরিত্র নিয়ে সন্দেহ করে থাকে ফলে বিবাহিত জীবনে অসুখী হয়।

Advertisement

(৪) যাদের হাতে হৃদয়রেখা ও শিরোরেখা দুটোই ভাল ভাবে গড়ে ওঠেনি, তারা প্রেম-ভালবাসার ক্ষেত্রে বিপরীত জনকে সে ভাবে বিশ্বাস করে না।

(৫) হৃদয়রেখা শিকলের মতো বা কাটা কাটা হলে, এরা ফিলার্ট নেচার বা চরিত্রহীন হয়ে থাকে। এ ক্ষেত্রে শুক্রের ক্ষেত্র প্রসারিত হলে নানা অপ্রাকৃত উপায়ে কাম বা যৌন তৃপ্তি মিটিয়ে থাকে।

(৬) একটি সুন্দর ও সুগঠিত হৃদয়রেখা সেই সঙ্গে সুন্দর শুক্রের ক্ষেত্র ও চন্দ্রের ক্ষেত্র হলে, জাতক/জাতিকা রোমান্টিক প্রকৃতির হয়।

(৭) হৃদয়রেখা খুব ছোট বা সঙ্কীর্ণ বা ভাল ভাবে গঠিত না হলে, জাতক/জাতিকাকে বাইরে থেকে দেখতে যতই সুন্দর হোক না কেন, এরা স্নেহ, প্রেম-প্রীতির ব্যাপারে পুরো উদাসীন। এরা অন্যের প্রতি কোনও যত্ন নেয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন