হাতের এই সাফল্য রেখাই বলে দেবে আপনি জীবনে কতটা সফল হবেন (প্রথম অংশ)

সাফল্যের বিচার কোন রেখা থেকে করা হয়? জ্যামিতিক ভাবে যে রেখা রবির ক্ষেত্রের দিকে যায়, সেই রেখার সাহায্যে সাফল্যের মাপকাঠি বিচার করা হয়। তাই এই রেখাকে সাফল্যরেখা বলে।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৩ মে ২০১৯ ০০:০০
Share:

সাফল্যের বিচার কোন রেখা থেকে করা হয়? জ্যামিতিক ভাবে যে রেখা রবির ক্ষেত্রের দিকে যায়, সেই রেখার সাহায্যে সাফল্যের মাপকাঠি বিচার করা হয়। তাই এই রেখাকে সাফল্যরেখা বলে। এই রেখাকে সানলাইনও বলা হয়। আবার কেউ একে সোললাইন বা আত্মারেখাও বলেন। এই রেখা থাকা মানে জাতকের আত্মা সর্বদা সজাগ থাকে। জ্যামিতিক ভাবে এই রেখা যত লম্বা হবে, জীবনে সফল্য তত বড় ভাবে আসবে। এই ব্যাপারে সমস্ত হস্তরেখাবিদ একমত। এই রেখা দৈর্ঘ্যে যত ছোট হবে জীবনের সাফল্য তত কম হবে।

Advertisement

এই রেখা না থাকা মানে জীবনে সাফল্য সে ভাবে থাকে না, জীবনটা ঔজ্জ্বল্যহীন, সাদামাটা হয়। সবচেয়ে লম্বা সাফল্যরেখা পাওয়া যায়, যদি রেখাটি কব্জি থেকে উঠে রবির মাউন্টে অনামিকার নীচ পর্যন্ত যায়। এঁরা নিজের চেষ্টায় বড় হয়। জীবনের যে সব শাখায় বিচরণ করে, সেখানেই নাম, ডাক, অর্থ ও সম্পদের মালিক হয়ে থাকে। মেয়েদের ক্ষেত্রে এই রকম রেখা থাকলে বেশির ভাগ ক্ষেত্রে তাঁরা অবিবাহিত থাকেন।

এক ধরনের সাফল্যরেখা পাওয়া যায়, যা চন্দ্রের ক্ষেত্র থেকে উঠে রবির মাউন্টের দিকে যায়। এই জাতকরা যে কোনও শিল্প, গান, বাজনা বা অভিনয়ে জীবন কাটান। না হলে এঁরা এমন কোনও কাজে যুক্ত থাকেন, যা সরাসরি জনগণের সেবার সঙ্গে যুক্ত। এই শ্রেণির জাতক বিপরীত লিঙ্গ থেকে সব ধরনের সাহায্য পেয়ে থাকেন। এঁদের জীবনে পারিবারিক কোনও প্রভাব কাজ করে না। এঁরা যে ভাবেই হোক না কেন জনপ্রিয় হবেনই। এঁদের বিবাহিত জীবন সুখের হয়।

Advertisement

আরও পড়ুন: হাতে বা পায়ে রংবেরঙের সুতো বাঁধার কারণ জানলে অবাক হবেন

একই দৈর্ঘ্যের সাফল্যরেখা যদি শুক্রের ক্ষেত্র থেকে উঠে থাকে, তবে এঁরা কমবেশি বিখ্যাত বা ঐতিহ্যশালী পরিবারে জন্মগ্রহণ করে থাকেন। এঁরা আজীবন পরিবার বা আত্মীয় স্বজনদের থেকে প্রচুর সাহায্য পেয়ে থাকেন। এঁরা এমনিতেই খুব গুণী। এঁদের মধ্যে সৃজনশীলতা থাকবেই, তা সে শিল্প বা বিজ্ঞান যে দিক থেকেই হোক। বেশির ভাগ ক্ষেত্রে এঁরা কোনও না কোনও শিল্প-প্রতিভা নিয়েই জন্মান। অনেকে পারিবারিক ধারা থেকে শিল্পগুণ পেয়ে থাকেন। প্রচুর অর্থ ও সম্পদের মালিক হয়ে থাকেন এঁরা।

আয়ুরেখা থেকে উঠে রবি মঞ্চের দিকেও সাফল্যরেখা যেতে পারে। এই রেখা যাঁদের হাতে থাকবে, তাঁরা নামী লেখক, কবি বা দার্শনিক হবেন। এঁদের শব্দের উপর দখল মারাত্মক। পরিশ্রম করে এঁরা যে উচ্চতায় ওঠেন, তা তাঁর পরিবার বা নিকট আত্মীয়ের থেকে অনেকটাই উপরে। এঁরা যে বিষয়ে চর্চা করেন, সেটা তাঁদের পারিবারিক ধারার মধ্যে থাকে না। এঁদের আয় বেশ ভাল হয়। এঁদের কখনও প্রতিশোধপরায়ণ হন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন