নিজেই নিজের বিবাহ সম্পর্কে জানুন

লাভ ম্যারেজ নাকি অ্যারেঞ্জড ম্যারেজ? বিয়েটা টিকবে তো নাকি হবে বিচ্ছেদ? ২০, ৩০ নাকি আরও দেরিতে বিয়ে? ঠিক কবে বসবেন বিয়ের পিঁড়িতে? বিয়ে নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। ঘরে বসে নিজে নিজেই কিন্তু পেয়ে যেতে পারেন আপনার জীবনের এই সব প্রশ্নের উত্তর। প্রথমত জেনে নেওয়া যাক, কোথায় থাকে ম্যারেজ লাইন?

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৯ ০০:০৫
Share:

লাভ ম্যারেজ নাকি অ্যারেঞ্জড ম্যারেজ? বিয়েটা টিকবে তো নাকি হবে বিচ্ছেদ? ২০, ৩০ নাকি আরও দেরিতে বিয়ে? ঠিক কবে বসবেন বিয়ের পিঁড়িতে? বিয়ে নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। ঘরে বসে নিজে নিজেই কিন্তু পেয়ে যেতে পারেন আপনার জীবনের এই সব প্রশ্নের উত্তর।

Advertisement

প্রথমত জেনে নেওয়া যাক, কোথায় থাকে ম্যারেজ লাইন?

কনিষ্ঠ আঙুলের নীচের দিকে আড়াআড়ি ভাবে থাকে বিবাহ রেখা। এই রেখার অবস্থান দেখেই জানা যায় বিয়ে সংক্রান্ত সব প্রশ্নের উত্তর।

Advertisement

কোন বয়সে হবে আপনার বিয়ে?

ম্যারেজ লাইন যদি ছোট হয় এবং তা থাকে কনিষ্ঠা ঘেঁষে, তবে জানবেন আপনার বিয়ের ফুল ফুটতে অনেক দেরি। অন্তত ৪০ বছর পর্যন্ত তো অপেক্ষা করতেই হবে। কিন্তু এই ছোট ম্যারেজ লাইনই যদি আবার থাকে উল্টো দিকে, তবে বুঝবেন বিয়ের আপনার বেশি দেরি নেই। ২০ বছরেই বসতে হবে বিয়ের পিঁড়িতে। আর এই লাইন যদি হয় মাঝ বরাবর তবে আপনার বিয়ের বয়স ৩০।

আরও পড়ুন: এই সব স্বপ্ন দেখলে নিশ্চিত থাকুন আপনি প্রেমে সফল হতে চলেছেন

এক না একাধিক বিয়ে?

হাতে একের বেশি বিবাহ রেখা থাকলে একাধিক বিয়ের যোগ থাকে। সে ক্ষেত্রে সম্পর্ক বেশি দিন স্থায়ী হয় না।

কেমন হবে বিবাহিত জীবন?

ম্যারেজ লাইন যদি সোজা হয় এবং অনেক দূর পর্যন্ত বিস্তৃত থাকে তবে সুখী হবে আপনার বিবাহিত জীবন। কিন্তু লাইন যদি মাঝে মাঝে ভেঙে ভেঙে যায় তবে সেই সম্পর্ক সমস্যার মধ্যে দিয়ে যাবে। তবে শেষ পর্যন্ত হবে 'হ্যাপি এন্ডিং' ।

কী ভাবে বুঝবেন আপনার সম্পর্কের বিচ্ছেদ ঘটবে কিনা?

আপনার হাতে যদি এমন কোনও লাইন থাকে, যা বুড়ো আঙুলের নীচের উঁচু অংশ থেকে শুরু হয়ে বিবাহ রেখাকে কেটে কনিষ্ঠার নীচ পর্যন্ত বিস্তৃত থাকে, তবে বুঝতে এই বিয়ে টিকবে না। এর পরিণতি ডিভোর্স।

কখন বুঝবেন আপনার বিয়ে থেকে দূরে থাকা উচিত?

আপনার ম্যারেজ লাইন যদি স্বাভাবিক লাইনের মতো না হয়ে শিকলের মতো দেখতে হয়, তবে আপনার বিয়ে না করাই ভাল। কারণ এই রকম লাইন সমস্যায় জর্জরিত, অশান্তি পূর্ণ বিবাহিত জীবনের ইঙ্গিত দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন