পায়ের আঙুলে আংটি পরার সঠিক নিয়ম জানেন তো? না জানলে কিন্তু ক্ষতি হয়ে যেতে পারে

পায়ের আঙুলের আংটি চুটকি বলেও পরিচিত। পায়ের আঙুলে আংটি পরার বিশেষ কিছু নিয়ম রয়েছে যা অবশ্যই মেনে চলা প্রয়োজন। ভারতীয় মহিলাদের পায়ের আঙুলে আংটি পরার বিভিন্ন কারণ আছে এবং এর বিভিন্ন প্রথাও রয়েছে। অনেকেই মনে করেন যে, পায়ের আঙুলে আংটি পরলে নানা অশুভ শক্তির হাত থেকে মুক্তি পাওয়া যায়।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২০ ০০:০৫
Share:

পায়ের আঙুলের আংটি চুটকি বলেও পরিচিত। পায়ের আঙুলে আংটি পরার বিশেষ কিছু নিয়ম রয়েছে যা অবশ্যই মেনে চলা প্রয়োজন। ভারতীয় মহিলাদের পায়ের আঙুলে আংটি পরার বিভিন্ন কারণ আছে এবং এর বিভিন্ন প্রথাও রয়েছে। অনেকেই মনে করেন যে, পায়ের আঙুলে আংটি পরলে নানা অশুভ শক্তির হাত থেকে মুক্তি পাওয়া যায়। এ ছাড়া নানা রোগ ব্যধির হাত থেকেও বাঁচা যায়। আবার অনেক জায়গায় পায়ের আংটি তাঁদের বিবাহিত হওয়ার চিহ্ন বিশেষ, ঠিক যেমন বাঙালিদের সিঁদুর ও শাখা-পলা। কেউ কেউ আবার নিতান্তই সাজগোজের জন্য ব্যবহার করে থাকেন। তবে সঠিক নিয়ম অনুসারে এই আংটি ধারণ করতে হয়, তা না হলে জীবনে নানা দিক থেকে সমস্যা আসতে পারে।

Advertisement

আংটি পরার আগে যে বিষয়গুলি অবশ্যই মানতে হবে—

১) কোনও ভাবেই যেন পায়ের আংটি সোনার না হয়। এটি অবশ্যই রুপোর হতে হবে। কারণ হিন্দু ধর্ম অনুসারে সোনা অত্যন্ত পবিত্র ধাতু।

Advertisement

আরও পড়ুন: খুব বেশি দুঃস্বপ্ন দেখেন? সে সব কমাতে কিছু বাস্তু টিপস

২) দুই পায়ে অবশ্যই একই ডিজাইনের আংটি পরতে হবে। যেমন কানে একজোড়া দুল পরা হয়। দুই পায়ে দু’রকমের আংটি পরা যাবে না।

৩) পা এবং আংটি দুটোই যেন সবসময় পরিষ্কার থাকে। কোনও রকম ভাবে নোংরা পায়ে আংটি পরে থাকা যাবে না। এতে স্বামী ও সংসারের অমঙ্গল হবে।

৪) নিজের পায়ের আংটি কখনওই অন্য কাউকে দিতে নেই। এতে নিজের সৌভাগ্য অন্যের কাছে চলে যায় বলে মনে করা হয়।

৫) সাধারণত মধ্যমায় আংটি ধারণ করতে হয়।

৬) সাধারণত অবিবাহিত মহিলাদের পায়ের আঙুলে আংটি ধারণ করতে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন