জানেন কী ভাবে একটা বিয়ে বিবাহ বিচ্ছেদে পরিনত হয়

জন্মছকে বিয়ের ভিতরে সুপ্তভাবে বিবাহ বিচ্ছেদ লুকিয়ে থাকে। যে ভাবেই বিচার করা হোক না কেন আমাদের সাধারন জীবনে বিবাহ বিচ্ছেদ  অবশ্যই একটা অভিশাপ। বিশেষ করে যেখানে একটি বা দুটি সন্তানের জন্ম হয়ে গিয়েছে। হিন্দু নিয়মে বিবাহ বিচ্ছেদ মানুষের জন্মান্তর কর্মফলের একটা রূপ।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৩ মে ২০১৮ ০০:০১
Share:

জন্মছকে বিয়ের ভিতরে সুপ্তভাবে বিবাহ বিচ্ছেদ লুকিয়ে থাকে। যে ভাবেই বিচার করা হোক না কেন আমাদের সাধারন জীবনে বিবাহ বিচ্ছেদ অবশ্যই একটা অভিশাপ। বিশেষ করে যেখানে একটি বা দুটি সন্তানের জন্ম হয়ে গিয়েছে। হিন্দু নিয়মে বিবাহ বিচ্ছেদ মানুষের জন্মান্তর কর্মফলের একটা রূপ। একটা সুস্থ ও স্বাভাবিক বিবাহিত জীবন বা সুস্থ দাম্পত্য জীবন ঈশ্বরের আশীর্বাদ। সেটা আমরা অনেকই মানি না। হিন্দু বিবাহ মন্ত্রে ‘হৃদয়ের সঙ্গে হৃদয়ের’ মিলনের কথা বলা হয়েছে। ইউরোপে বর্তমানে ‘টুইনসল’ বা সেক্স ছাড়া বিবাহিত জীবনের কথা ভাবছে। এর মূল উদ্দেশ্য সেপারেশন বা বিচ্ছেদ যেন না হয়।

Advertisement

জ্যোতিষ মতে বিবাহ বিচ্ছেদ বা বিচ্ছেদ জন্মছকে বিয়ের আগে বা পরে তৈরী হয় না। বিবাহ বিচ্ছেদ যে হবে জাতক জাতিকা যে দিন জন্মেছে সে দিনই তা লেখা হয়ে আছে- আমরা সেটা জানি বা না জানি।

• যে যে কারণে বিবাহ বিচ্ছেদ হয় তা এক এক করে নীচে বলা হচ্ছেঃ

Advertisement

আমাদের প্রথমেই জানা দরকার কোন কোন গ্রহ বা ভাব বিবাহ বিচ্ছেদ আনে। যেমন, শনি, রবি, রাহু ও দ্বাদশপতি– এরা সেপারেসান বা বিচ্ছন্নতা সৃষ্টি করে। এই সেপারেটিভ গ্রহগুলি যদি জাতক জাতিকার সপ্মত ভাব বা সপ্তম পতিকে, শুক্রকে (জাতকের ক্ষেত্রে) বা বৃহস্পতিকে (জাতিকার ক্ষেত্রে) দৃষ্টি দেয় বা প্রভাবিত করে তাহলে বিচ্ছেদ হবে। এটাই মূলসূত্র।

যাদের লগ্নে বা সপ্তমে শনি-রবি এক সঙ্গে থাকে, তাদের বিচ্ছেদ হবেই। বাস্তবে এদের বিয়ে করা উচিত না। যারা এই কম্বিশনে জন্মেছে তাদের বিবাহ বিচ্ছেদ হবেই। বিয়ের আগে জাতক জাতিকারা নিজ নিজ জন্মছক ভালভাবে অভিজ্ঞ জ্যোতিষকে দিয়ে দেখিয়ে নিয়ে তবেই বিয়ের পিঁড়িতে বসা ভাল।

আরও বিবাহ বিচ্ছেদের কম্বিনেশান পরপর দেওয়া হলঃ

যদি দেখা যায় ছেলের ছকে রাহু যেখানে আছে, ঠিক অনুরুপ জায়গায় মেয়ের ছকে শুক্র অবস্থান করছে,তাহলে অবধারিত ভাবেই বিবাহ বিচ্ছেদ হবে।

যদি দেখা যায়, পাত্রের ছকে যে স্থানে শুক্র রয়েছে, ঠিক একই স্থানে পাত্রীর ছকে শনি রয়েছে; তাহলে নিশ্চিত ভাবে বিবাহ বিচ্ছেদ হবে।

যদি দেখা যায় পাত্রের ছকে যেখানে শুক্র আছে; ঠিক একইভাবে পাত্রীর ছকে সেই স্থানে রাহু থাকে, তবে প্রেম বা বিবাহটা শেষ হবে বিচ্ছেদের মধ্যে দিয়ে।

আবার যদি দেখা যায়, পাত্রের ছকে যেখানে শুক্র রয়েছে, ঠিক একই স্থানে পাত্রীর ছকে রবি অবস্থান করে, তাহলেও বিয়েটা বিবাহ বিচ্ছেদে পরিনত হয়।

যদি দেখা যায় মেয়ের ছকে যেখানে মঙ্গল অবস্থান করছে ঠিক ঐ স্থানে ছেলের ছকে রাহু থাক, তবে বিবাহটা বিচ্ছেদে পরিনত হবে।

পঞ্মচ ও সপ্মত পতিদ্বয় যুক্তভাবে লগ্ন বা চন্দ্র থেকে ষষ্ট, অষ্টম ও দ্বাদশ ভাবে অবস্থান করে এবং কোন শুভ গ্রহের শুভ প্রেক্ষা বা শুভ দৃষ্টি না পায়, তাহলেও বিবাহ বিচ্ছেদ হতে পারে। এ ক্ষেত্রে বিবাহ বিচ্ছেদ যদি না হয় তবে দাম্পত্য যন্ত্রনা বা তর্ক-বিবাদের মধ্যে দিয়ে জীবনটাকে কাটাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন