কার্তিক মাসে কোন পুজোয় ভাগ্যোন্নতি হয় জানেন?

দেখে নেওয়া যাক কার্তিক মাসে কোন পুজো ভাগ্যোন্নতির সহায়ক হতে পারে

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০১৮ ০০:০০
Share:

পুজো-আর্চা আমরা অনেকেই করি। কিন্তু অধিকাংশই জানি না ঠিক কোন মাসে কোন পুজো করাটা ভাগ্যোন্নতির সহায়ক। আসল কথাটা হল, ঠিকঠাক পুজো করা। শাস্ত্র বলছে, প্রয়োজন অনুযায়ী সব দিন, সব মাসই শুভ। আবার কিছু কিছু ক্ষেত্রে অত্যন্ত অশুভও হয়ে থাকে। অবশ্য রাশিচক্রের সঠিক বিচারান্তেই তা নির্ধারিত হয়।

Advertisement

এখন দেখে নেওয়া যাক কার্তিক মাসে কোন পুজো ভাগ্যোন্নতির সহায়ক হতে পারে-

কার্তিক মাসের শুরু থেকে শেষ দিন পর্যন্ত পূর্ব পুরুষের উদ্দেশে আকাশে দীপ দানে পূর্ব পুরুষের আশীর্বাদ প্রাপ্তি ঘটে। কৃষ্ণা চতুর্দশীতে ১৪ রকমের শাক ভক্ষণান্তে সন্ধ্যায় দীপ মালা দান এবং অমাবস্যার রাতে যথা নিয়মে দেবী দক্ষিণা(শ্যামা) কালিকার পূজা-সহ অস্ত্র পূজা বাঞ্ছনীয়। ওই রাতে দীপমালা, দীপচক্র উদীপবৃক্ষাদি জ্বেলে দেবী কালিকা দেবীর পূজা-পাঠ, কুলার্ঘ্য ও যজ্ঞাগ্নিতে আহুতি দিলে দেবী অত্যন্ত তুষ্ট হয়ে সাধক-সাধিকার মনোবাঞ্ছা পূর্ণ করে থাকেন। কার্তিকী শুক্লা নবমীতে দেবী জগদ্ধাত্রীর পূজা-পাঠ, কুলার্ঘ্য ও মনোবাঞ্ছা-সহ মন্ত্র উচ্চারণ করে যজ্ঞাগ্নিতে আহুতি দিলে দেবী তুষ্ট হয়ে সাধক-সাধিকাকে রাজতুল্য সন্মান প্রদান করে থাকেন। রাজ কর্মচারী, নেতা-নেত্রী অর্থাৎ জন প্রতিনিধিগণের জন্য এই পূজা অত্যন্ত শুভদায়ক হয়ে থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন