বাড়ির প্রবেশদ্বার, সিঁড়ি ও জানালা বাস্তু মতে কেমন থাকলে গৃহস্থের মঙ্গল

প্রবেশদ্বার, সিঁড়ি ও জানালা সব বাড়ির অন্যতম প্রধান অঙ্গ। আপনার বাড়ি এক তলা, দোতলা বা আরও বেশি হতে পারে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share:

প্রবেশদ্বার, সিঁড়ি ও জানালা সব বাড়ির অন্যতম প্রধান অঙ্গ। আপনার বাড়ি এক তলা, দোতলা বা আরও বেশি হতে পারে। বর্তমানে অনেক বাড়িতে লিফটের ব্যবস্থা থাকে। কিন্তু সিঁড়ি বাদ দিয়ে বাড়ি করা অসম্ভব। অনুরূপ ভাবে জানলাও বাদ দিয়ে বাড়ি করাও সম্ভব নয়। যেমনইবাড়ি হোক, উপযুক্ত হাওয়া বাতাস চলাফেরার জন্য দরজা জানলা দরকার।

Advertisement

বাড়ির প্রবেশদ্বার দক্ষিণ ও পূর্বমুখী সব থেকে ভাল। প্রবেশদ্বার একটু বড় মাপের করতে হয়, খুব ছোট করতে নেই।

জানলা মেঝে থেকে কমপক্ষে তিন ফুট উঁচুতে বসাতে হবে, তার নীচে নয়। জানলা হবে উত্তর-পূর্বের পূর্ব দিকে, উত্তর-পশ্চিমের উত্তর দিকে, দক্ষিণ-পশ্চিমের দক্ষিণ দিকে।

Advertisement

আরও পড়ুন: কেতু কখন জীবনে শুভ ফল দেয় জানেন

বাড়ির সিঁড়ি সব সময় পূর্ব দিক থেকে পশ্চিমে অথবা উত্তর দক্ষিণে উঠবে। গৃহে বা যে কোনও স্থানে সিঁড়ি দরজার মুখেই যেন না হয়। আবার বাইরের দিকে সিঁড়ি খুব একটা ভাল নয়।

বারান্দা উত্তর বা পূর্ব দিকে থাকলে ভাল হয়। ঘরের জানলা যদি উত্তর পূর্ব দিকে হয়, তা হলে খুব ভাল হয়। গৃহে বা বাড়ির সীমানায় পাঁচিল দেওয়া অতি অবশ্যই প্রয়োজন। সীমানার পাঁচিল উত্তর-পূর্ব দিকে কিছুটা নিচু হবে। দক্ষিণ-পশ্চিম দিকে উত্তর-পশ্চিমের তুলনায় দুইথেকে তিন ফুট উঁচু হবে।

গৃহ নির্মাণ, ভূমি ক্রয়, ব্যবসা, আর্থিক লেনদেন, গৃহ প্রবেশ ইত্যাদি সব কিছুই গ্রহ নক্ষত্রের শুভাশুভের ওপর ফল নির্দিষ্ট হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন