জন্মছকে চন্দ্র খারাপ থাকলে অকালে মাতৃবিয়োগ ঘটে সবচেয়ে বেশি

একটা শিশুর জীবনে অকালে মাতৃবিয়োগ সবচেয়ে কঠিনতম ও নিষ্ঠুরতম ঘটনা যা অন্য কিছু দিয়ে পূরণ করা যায় না।

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০১:২৯
Share:

একটা শিশুর জীবনে অকালে মাতৃবিয়োগ সবচেয়ে কঠিনতম ও নিষ্ঠুরতম ঘটনা যা অন্য কিছু দিয়ে পূরণ করা যায় না। অকালে মাতৃবিয়োগের কারণে একটি শিশুর শারীরিক ও মানসিক যে ক্ষতিপূরণ হয় তা আর অন্য কিছু দিয়ে ভরাট করা যায় না। এখানে একটি শিশুর জন্মছকে শুধুমাত্র চন্দ্র খারাপ কী ভাবে তার মায়ের অকাল মৃত্যু ডেকে আনে সে নিয়ে আলোকপাত করা হল-

Advertisement

(১) জন্মছকের ষষ্ঠ ভাবে চন্দ্র যদি রবি, মঙ্গল ও শনি সহযোগে অবস্থান করে, তা হলে কোনও জাতক/জাতিকার খুব অল্প বয়সে মাতৃবিয়োগ হতে পারে।

(২) কোনও শিশুর জন্মছকে তার রাশি বা চন্দ্র থেকে দশম ঘরে রবি অন্য কোনও কুপিত গ্রহদ্বারা সংযুক্ত হয়ে বা অশুভ গ্রহ দ্বারা দৃষ্ট হয়ে অবস্থান করলে মায়ের মৃত্যু হতে পারে।

Advertisement

(৩) যদি রবি ও মঙ্গল লগ্ন থেকে অষ্টমে অবস্থান করে, আর নীচস্থ চন্দ্র যদি অন্য গ্রহ দ্বারা কুপিত হয়, তবে শিশুর অকালে মাতৃবিয়োগ হয়।

(৪) কোনও জাতক/জাতিকার জন্মছকে চন্দ্র থেকে চতুর্থ ভাবে কোনও কুপিত গ্রহ অবস্থান করে এক বা একাধিক শুভগ্রহের দৃষ্টি বঞ্চিত হয়ে, তবে সে শিশুকালে তার মাকে হারাবে।

(৫) কোনও জাতক/জাতিকার জন্মকুণ্ডলীতে লগ্ন থেকে চতুর্থ ভাবে রবি ও চন্দ্র (কমবাস্ট) অবস্থান করে এবং শনি সপ্তমে দূষিত কোনও গ্রহ দ্বারা সংযুক্ত থাকে বা দৃষ্ট হয় বা চতুর্থ পতি দ্বারা দৃষ্ট হয়, তা হলে সে অল্প বয়সেই মাকে হারায়।

(৬) বৃহস্পতি লগ্নে এবং চন্দ্র ষষ্ঠে শনি দ্বারা দৃষ্ট, তা হলে অল্প বয়সেই মায়ের মৃত্যু হয়ে থাকে।

(৭) চন্দ্র থেকে সপ্তমে শনি এবং চন্দ্র থেকে অষ্টমে বৃহস্পতি অবস্থান করলে, অকালে মাতৃবিয়োগ হয়ে থাকে।

(৮) দিনের বেলায় কোনও শিশুর জন্ম হলে, তার মঙ্গল যদি শুক্র থেকে পঞ্চমে বা নবমে থাকে, আর নীচস্থ চন্দ্র অন্য কোনও শুভ গ্রহ দ্বারা দৃষ্টি না পেয়ে অন্য কোনও অশুভ গ্রহ দ্বারা ভীষণ ভাবে আক্রান্ত হয়ে থাকে, তা হলে মায়ের অকাল মৃত্যু ডেকে আনে।

(৯) রাত্রি বেলায় কোনও শিশুর জন্ম হলে, চন্দ্র থেকে শনি যদি পঞ্চমে বা নবমে এবং নীচস্থ চন্দ্র অন্য শুভ গ্রহের দৃষ্টি না পেয়ে, অন্যান্য অশুভ গ্রহ দ্বারা দৃষ্ট হলে, জাতক/জাতিকার অল্প বয়সে মায়ের মৃত্যু হয়।

(১০) শিশুর জন্মছকে চন্দ্র থেকে সপ্তম, অষ্টম ও নবম ভাবে যদি অশুভ ও কুপিত গ্রহ পরপর অবস্থান করে, তা হলে শিশুর মাতা ও পিতার আকস্মিক ভাবে মৃত্যু ঘটে।

(১১) চন্দ্র যদি লগ্নের সপ্তম অথবা অষ্টমে অবস্থান করে কোনও কুপিত ও অশুভ গ্রহের সঙ্গে অবস্থান করে, তা হলে শিশুর মায়ের অকালমৃত্যু ঘটে।

(১২) লগ্নে বৃহস্পতি, চন্দ্র ষষ্ঠে অবস্থিত হয়ে অশুভ শনি দ্বারা দৃষ্ট হলে, জন্মের তিন সপ্তাহের মধ্যে শিশুর মায়ের মৃত্যু হয়ে থাকে।

(১৩) কোনও শিশুর জন্মছকে, চন্দ্র থেকে অষ্টমে মঙ্গল যদি শত্রু ঘরে অবস্থান করে এবং কোনও শুভ গ্রহের দৃষ্টি না পেয়ে থাকে, তা হলে নির্দেশ করে সেই শিশুর মায়ের অকালমৃত্যু যোগ রয়েছে।

(১৪) কোনও শিশুর জন্মছকে চন্দ্র থেকে ট্রাইনে অনেক অশুভ গ্রহ থাকে, তা হলে বোঝায় ওই শিশুর জন্মের ছ’মাসের মধ্যে তার মায়ের অকালমৃত্যু যোগ রয়েছে।

(১৫) যদি চন্দ্র থেকে চতুর্থ স্থানে একটি অশুভ গ্রহ তার শত্রু স্থানে অবস্থান করে এবং কোনও শুভ গ্রহের দৃষ্টি রহিত হয়, তা হলে সেই শিশুর মা অকালে মৃত্যুবরণ করবে।

আরও পড়ুন: পিতার অকাল মৃত্যুর কারণ কী

(১৬) কোনও শুভ গ্রহ দৃষ্ট না হয়ে লগ্ন ও চন্দ্র যদি অশুভ গ্রহ দ্বারা দৃষ্ট হয়ে থাকে, আর বৃহস্পতি যদি কোনও কেন্দ্রে অবস্থান না করে, তা হলে বোঝায় শিশুর অল্প বয়সে তার মায়ের মৃত্যু হবে।

(১৭) লগ্ন থেকে চতুর্থে চন্দ্র ও রবি, আর শনি সপ্তমে অশুভ গ্রহ দ্বারা কুপিত বা চতুর্থ পতি দ্বারা দৃষ্ট, এরকম ক্ষেত্রেও অকালে মায়ের মৃত্যু হয়ে থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন