Gemstone

Gemstone: গ্রহ রত্ন ধারণ করার পর বিশেষ কয়েকটি নিয়ম যা মেনে চলতেই হয়

আমরা অনেকেই আছি যাঁরা গ্রহ রত্ন খুবই বিশ্বাস সহকারে ধারণ করি। কিন্তু রত্ন ধারণ করার পর যে নিয়মগুলি মেনে চলা উচিত তা হয়তো ঠিক মতো মেনে চলতে পারি না।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ০৭:৪৪
Share:

প্রতীকী চিত্র।

আমরা অনেকেই আছি যাঁরা গ্রহ রত্ন খুবই বিশ্বাস সহকারে ধারণ করি। কিন্তু রত্ন ধারণ করার পর যে নিয়মগুলি মেনে চলা উচিত তা হয়তো ঠিক মতো মেনে চলতে পারি না। রত্ন ধারণ করার বেশ কিছু নিয়ম রয়েছে যা অবশ্যই মেনে চলতে হয়। তা না হলে রত্ন ধারণের যে উপকার তা হয়তো ঠিক মতো পাওয়া যায় না।

Advertisement

আমরা সকলেই জানি যে রত্ন ধারণ করার সময় তা দুধ গঙ্গাজলে ধুয়ে ধারণ করতে হয়। সেই অনুযায়ী দেবতার কাছে তা শোধন করে তার পরই রত্ন ধারণ করতে হয়। আবার যে রত্ন ধারণ করা হচ্ছে সেই অনুযায়ী বার দেখে তার পরই তা ধারণ করতে হয়।

এ ছাড়া যে কোনও শুভ তিথি দেখে তবেই রত্ন ধারণ করতে হয়। এ সব কথা হয়তো আমরা অনেকেই জানি। যে কথাটা জানার বিশেষ প্রয়োজন তা হল এক বার রত্ন ধারণ করার পর তা আর বার বার খুলতে নেই। যদিও বা বিশেষ কোনও কারণে রত্ন খুলতেই হয় তা হলে তার কিছু নিয়ম রয়েছে যা অবশ্যই মেনে চলতে হবে।

Advertisement

দেখে নিন নিয়মগুলি কী—

• যদি এক বার রত্ন ধারণ করার পর তা খুলতে হয় বিশেষ কোনও কারণে তা হলে তা মনে করে অবশ্যই ২৪ ঘণ্টার মধ্যে পুনরায় পরে ফেলতে হবে।

• আর যদি রত্ন ধারণ করার তা খোলা হয় এবং কোনও কারণে যদি তিন মাস অতিবাহিত হয়ে যায় তা হলে সেই রত্ন পুনরায় শোধন করে তবেই ধারণ করতে হয়।

• যে কোনও গ্রহ রত্ন যদি কোনও ব্যক্তি এক বার ধারণ করেন তা হলে সেই রত্ন কোনও ভাবে যেন অন্য কেউ না ধারণ করেন, যদি এমনটা হয় তা হলে পুনরায় শোধন করতে হবে।

• প্রত্যেকটা গ্রহ রত্নই মাঝে মধ্যে দুধ গঙ্গা জলে ধুয়ে নিতে হয়।

• রত্ন শোধন করার সময় নিজের নাম গোত্র অবশ্যই দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন