লাল, গোলাপী, সাদা... বিভিন্ন রঙের গোলাপের সাইকিক তাৎপর্য 

সব ফুলের মধ্যে গোলাপের এই ভাববহনের ক্ষমতা অন্য অনেক ফুলের থেকে অনেক গুণ বেশি। তাই পৃথিবীর সর্বত্র অন্য ফুলের চেয়ে গোলাপের কদর কেন বেশি তা ব্যাখ্যা করার দরকার হয় না । এখানে বিভিন্ন রঙের গোলাপের গুপ্ত তাৎপর্য নিয়ে আলোচনা করা হল

Advertisement

কৃষ্ণপ্রেম

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৯ ০০:০৬
Share:

সারা পৃথিবীতে নানা রঙের ফুল আছে। সৌন্দর্যের দিক থেকে ফুলের প্রতি মানুষের আকর্ষণ সেই স্মরণাতীত কাল থেকে চলে আসছে। ফুল সুন্দরের প্রতীক।
ফুলের আর একটি গুণ হচ্ছে ফুল মানুষের হৃদয়ের ভাবকে অবিকল অন্যের নিকট বয়ে নিয়ে যায়, অনেকটা চিঠির মতো।
সব ফুলের মধ্যে গোলাপের এই ভাববহনের ক্ষমতা অন্য অনেক ফুলের থেকে অনেক গুণ বেশি। তাই পৃথিবীর সর্বত্র অন্য ফুলের চেয়ে গোলাপের কদর কেন বেশি তা ব্যাখ্যা করার দরকার হয় না । এখানে বিভিন্ন রঙের গোলাপের গুপ্ত তাৎপর্য নিয়ে আলোচনা করা হল:
(১) লাল গোলাপ: লাল গোলাপ সব সময় মূর্ত প্রেমের প্রতীক। লাল গোলাপকে দেখে প্রেম বা রোমান্সের কথা যার স্মৃতিপটে উদয় না হয় নিশ্চয়ই সে হতভাগা। হৃদয়ের গভীরে প্রেমের যে এষণা থাকে তাকে লাল গোলাপ বহন করে কোনও ভাবে বিকৃত না করে।

Advertisement

আরও পড়ুন: এক মুঠো কালো তিল জীবনের কত সমস্যার সমাধান করতে পারে জানেন

(২) সাদা গোলাপ: সাইকিক ভাবে সাদা গোলাপ মানে বোঝায় পবিত্রতা, নিষ্কলুষ চরিত্র, সততা, শিশুর মতো সরলতা। সাদা গোলাপ মানে মানবতা, সহানুভূতি ও আধ্যাত্মিকতা। প্রাশ্চাত্যে যে কোনও সাদা ফুলের মানে কোনও কিছুর শুরু বা আরম্ভ। তাই বিয়ের পর কনে যখন বরের বাড়ির দিকে যাওয়ার জন্য পা বাড়ায় তখন তাদের সাদা গোলাপ দিয়ে তার নবজীবনের জন্য শুভকামনা করার রেওয়াজ প্রাশ্চাত্যের প্রায় সব দেশেই খুব প্রাচীন প্রথা।
(৩) হলুদ গোলাপ: হলুদ গোলাপ মানে সূর্য কিরণের মতো উজ্জ্বল, ঝকমকে কিছু। হলুদ গোলাপ প্রাচুর্যের প্রকাশ। আগামী উজ্জ্বল দিনের প্রকাশ। হলুদ গোলাপ বন্ধুত্বের ও আদরের বা স্নেহের প্রতীক।
(৪) ল্যাভেন্ডার গোলাপ: ল্যাভেন্ডার গোলাপের মানে মুগ্ধ করা। শুধু মুগ্ধ নয়, যাদুকরের মতো কাঊকে দেখে মুগ্ধ হওয়াতে যে ফিলিং আসে তাই। তাই ‘প্রথম দেখায় প্রেম’-এর প্রতীক ল্যাভেন্ডার গোলাপ।
(৫) গোলাপী রঙের গোলাপ: পিঙ্ক কালার মানে ঈষৎ বা হালকা লাল গোলাপ। এই গোলাপের অন্তর্নিহিত অর্থ আবেগের ভদ্র ভাবে যে প্রকাশ যেমন, তারিফ করা বা কৃতজ্ঞতা জানানো। কুঁড়ি অবস্থায় প্রস্ফুটিত আরও হালকা পিঙ্ক কালারের গোলাপের সাইকিক মানে কোমলতার প্রকাশ।
ডিপ পিঙ্ক রোজ বা ঘন পিঙ্ক কালারের গোলাপ: এর অর্থ কৃতজ্ঞতা ও প্রশংসা বা কাউকে স্তুতি করা।
(৬) কমলা রঙের গোলাপ: যদি হলুদ গোলাপ বুঝিয়ে থাকে সূর্যকিরণ তবে কমলা রঙের গোলাপ আমাদের স্মরণ করিয়ে দেয় জ্বলন্ত আগুনের গনগনে শিখা বা ফায়ারি ব্লেজ। কমলা রঙের গোলাপের অন্তর্নিহিত অর্থ তীব্র কামনা ও বাসনা, গর্বিত স্বভাব ও উৎসাহ। এই গোলাপের সঙ্গে জড়িয়ে রয়েছে সব ধরনের মোহ, আকর্ষণ, ঘন আবেগ, প্রেমে বিপরীত লিঙ্গকে স্তুতি করা, ভক্তি করা, তার সম্বন্ধে সব সময় কথা বলে আনন্দ পাওয়া।
(৭) নীল গোলাপ: নীল গোলাপ মানে যে প্রেমে আমি পৌঁছতে পারলাম না তার প্রতীক। যে আকাঙ্ক্ষাকে বাস্তবায়িত করতে পারলাম না তার প্রকাশ নীল গোলাপ।
(৮) সবুজ গোলাপ: সবুজ গোলাপ মানে জীবনীশক্তি। ঐক্য, সমৃদ্ধি ও উর্বরতার প্রতীক সবুজ গোলাপ। কিছু সাদা গোলাপে সবুজের শেড বা আভা থাকে, সেই গোলাপের মানে কারও উন্নতি কামনা করা। কাউকে কোনও নতুন জীবনের আরম্ভের প্রারম্ভে শুভেচ্ছা জানাতে বা কেউ বিছানায় শায়িত অবস্থায় আছে এমন রোগীর দ্রুত আরোগ্য কামনায় সবুজ গোলাপ দেওয়ার রেওয়াজ বেশ প্রাচীন।
(৯) কালো গোলাপ: বিদায় বা শেষ বিদায় জানাতে কালো গোলাপ দেওয়ার রেওয়াজ অনেক কালের পুরনো প্রথা পৃথিবীর অনেক দেশেই আছে। তাই কালো গোলাপ মৃত্যুর প্রতীক। তুকতাক বিদ্যায় বা ব্ল্যাক ম্যাজিকে কালো গোলাপের ব্যবহার আছে। কালো গোলাপ আমাদের ছলনা করে।
(১০) মিশ্র রঙের গোলাপের তোড়া: মিশ্র রঙের গোলাপের তোড়া কাউকে উপহার দেওয়া মানে মিশ্র অনুভূতির আত্মপ্রকাশ বোঝায়, অন্ততপক্ষে প্রাশ্চাত্যে এই রেওয়াজ রয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন