Birth Chart

কোন কোন রাশির জাতক জন্মগত ভাবে লক্ষ্মী-নারায়ণের আশীর্বাদ প্রাপ্ত হন

জ্যোতিষশাস্ত্র মতে ছ’টি লগ্নের জাতক জন্মগত ভাবে লক্ষ্মী নারায়ণের আশীর্বাদ প্রাপ্ত হন। জ্যোতিষশাস্ত্র মতে লগ্নের কেন্দ্র স্থান নারায়ণ (বিষ্ণু স্থান) এবং ত্রিকোণ লক্ষ্মী স্থান। কেন্দ্র স্থান অর্থাৎ চতুর্থ, সপ্তম এবং দশম বিষ্ণুর স্থান।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৭:১৫
Share:

প্রতীকী চিত্র।

জ্যোতিষশাস্ত্র মতে ছ’টি লগ্নের জাতক জন্মগত ভাবে লক্ষ্মী নারায়ণের আশীর্বাদ প্রাপ্ত হন। জ্যোতিষশাস্ত্র মতে লগ্নের কেন্দ্র স্থান নারায়ণ (বিষ্ণু স্থান) এবং ত্রিকোণ লক্ষ্মী স্থান। কেন্দ্র স্থান অর্থাৎ চতুর্থ, সপ্তম এবং দশম বিষ্ণুর স্থান। ত্রিকোণ অর্থাৎ পঞ্চম এবং নবম স্থান লক্ষ্মীর স্থান। শাস্ত্রমতে কোনও গ্রহ কেন্দ্র এবং ত্রিকোণ স্থানের অধিপতি হলে সেই গ্রহকে যোগকারী (কেন্দ্র ত্রিকোণ) গ্রহ বা যোগকারক গ্রহ হিসাবে কাজ করে। যোগ কারক গ্রহ সর্বদা শুভ ফলদাতা। কোন কোন লগ্নের জাতক এই আশীর্বাদ প্রাপ্ত হন দেখে নেওয়া যাক।

Advertisement

বৃষ লগ্নের নবম (ত্রিকোণ) এবং দশম (কেন্দ্রের) স্থানের অধিপতি গ্রহ শনি। শনি বৃষ লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে যোগ কারক শুভ ফলদাতা গ্রহ।

কর্কট লগ্নের পঞ্চম (ত্রিকোণ) এবং দশম (কেন্দ্রের) অধিপতি গ্রহ মঙ্গল। মঙ্গল কর্কট লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুভ (যোগ কারক) গ্রহ।

Advertisement

সিংহ লগ্নের চতুর্থ (কেন্দ্র) এবং নবম (ত্রিকোণ) স্থানের অধিপতি গ্রহ মঙ্গল। মঙ্গল সিংহ লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুভ যোগ কারক গ্রহ।

তুলা লগ্নের চতুর্থ (কেন্দ্রের) এবং পঞ্চম (ত্রিকোণ) স্থানের অধিপতি গ্রহ শনি। শনি তুলা লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুভ যোগ কারক গ্রহ।

মকর লগ্নের পঞ্চম (ত্রিকোণ) এবং দশম (কেন্দ্র) স্থানের অধিপতি শুক্র। মকর লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুক্র শুভ যোগ কারক গ্রহ।

কুম্ভ লগ্নের চতুর্থ (কেন্দ্র) এবং নবম (ত্রিকোণ) স্থানের অধিপতি গ্রহ শুক্র। শুক্র কুম্ভ লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুভ যোগ কারক গ্রহ।

মঙ্গল, শনি এবং শুক্র যোগ কারক গ্রহ হিসাবে বৃষ, কর্কট, সিংহ, তুলা, মকর এবং কুম্ভ লগ্নের জাতক জাতিকাদের ক্ষেত্রে শুভফল দান করেন।

যোগ কারক গ্রহের মহাদশা, অন্তঃদশা এবং প্রত্যন্ত দশা কালে বিভিন্ন ভাবে শুভফল দান করে থাকে। জন্ম কুণ্ডলীতে যোগ কারক গ্রহের অবস্থানের উপর এবং যোগ কারক গ্রহ কতটা বলশালী তার উপর কতটা শুভফল প্রাপ্ত হবে তা নির্ভরশীল।

যোগ কারক গ্রহের পূজা, বিভিন্ন দান এবং বিভিন্ন প্রকার প্রতিকারে বিশেষ শুভফল লাভ হয় বা শুভত্ব বৃদ্ধি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন