competition

এই বিষয়গুলি মেনে চললে প্রতিযোগিতা ও প্রতিদ্বন্দ্বিতায় সাফল্য পাবেন

প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভের আকাঙ্ক্ষা সকলেরই থাকে। কিন্তু সব ক্ষেত্রে মনের ইচ্ছা পূর্ণ হয় না। অর্থাৎ প্রতিযোগিতা বা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ সব ক্ষেত্রে সম্ভব হয় না। ব্যর্থ হওয়ার পিছনে বেশ কিছু কারণ থাকে।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ০৮:০৩
Share:

প্রতীকী চিত্র।

প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভের আকাঙ্ক্ষা সকলেরই থাকে। কিন্তু সব ক্ষেত্রে মনের ইচ্ছা পূর্ণ হয় না। অর্থাৎ প্রতিযোগিতা বা প্রতিদ্বন্দ্বিতায় জয় লাভ সব ক্ষেত্রে সম্ভব হয় না। ব্যর্থ হওয়ার পিছনে বেশ কিছু কারণ থাকে। অনেক কারণের মধ্যে সঠিক সময় বা সঠিক মুহূর্ত নির্ধারণ একটি। কিছু বিষয়, যেমন বার, তিথি, নক্ষত্র ইত্যাদি মেনে চললে সাফল্যের সম্ভাবনা অনেক ক্ষেত্রে বৃদ্ধি পায়। লটারিও এক প্রকার প্রতিযোগিতা। যদিও লটারির ক্ষেত্রে আরও বিশেষ কিছু ক্ষেত্রেরও বিচার করা প্রয়োজন।

Advertisement

প্রথমেই বারের কথা বলা উচিত। মঙ্গল এবং শনিবার বাদে সমস্ত বারই এ ক্ষেত্রে শুভ।

সূর্যের থেকে চন্দ্রের দূরত্বে নির্ণয় করে নির্ধারিত হয় তিথি। এ ক্ষেত্রে ২, ৩, ৫, ৬, ৭, ১০, ১১, ১৩ অর্থাৎ দ্বিতীয়া, তৃতীয়া, পঞ্চমী, ষষ্ঠী, সপ্তমী, দশমী, একাদশী এবং ত্রয়োদশী তিথি শুভ বলা হয়।

Advertisement

চন্দ্র রাশিচক্রে ভ্রমণকালে ২৮টি নক্ষত্রে অবস্থান করে। এ ক্ষেত্রে বিশেষ কিছু নক্ষত্রে চন্দ্রের অবস্থান শুভ বলে মনে করা হয়। অশ্বিনী, ভরণী, পূর্ণবাসু, পুষ্যা, হস্তা, চিত্রা, বিশাখা, পূর্ব আষাঢ়, অভিজিৎ, পূর্বভাদ্রপদ এবং রেবতী নক্ষত্রে চন্দ্রের অবস্থান।

গোচরকালীন গ্রহের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। মঙ্গলের অবস্থান যেন অষ্টম এবং একাদশ রাশিতে না হয়। শনির অবস্থান যেন দ্বিতীয় রাশিতে না হয় বা দ্বিতীয় রাশির অধিপতির সঙ্গে সহাবস্থান না হয়। দ্বিতীয় রাশি বা দ্বিতীয় রাশির অধিপতির সঙ্গে দৃষ্টি সম্পর্ক যেন না হয়। প্রতিযোগিতা এবং প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে ষষ্ঠ স্থান খুব গুরুত্বপূর্ণ। ষষ্ঠ ক্ষেত্রে কোনও গ্রহের অবস্থান, ষষ্ঠ অধিপতির অবস্থান শুভ বা অশুভ, ষষ্ঠ ক্ষেত্রের সঙ্গে গ্রহের দৃষ্টি সম্পর্ক ইত্যাদি বিচারের প্রয়োজন।

এ ক্ষেত্রে জন্মকুণ্ডলীতে অন্যান্য গ্রহের অবস্থানের উপরও নির্ভর করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন