Betel leaf

পান দিয়ে করুন সহজ কিছু কাজ যা সঙ্কট কাটাতে সাহায্য করবে

বাঙালিরা পুজো তথা সমস্ত শুভ কাজে পান ব্যবহার করে থাকেন। পান পাতাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পান যেমন অনেকেই খান আবার জ্যোতিষ মতে পান অনেক সময় আমাদের সৌভাগ্যের দরজা খুলতেও সাহায্য করে।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২১ ০৯:৩০
Share:

সুখ সমৃদ্ধি বৃদ্ধি ছাড়াও পান আমাদের মানসিক শান্তি এবং দুর্ভাগ্যকে জয় করার ক্ষেত্রেও উপযোগী।

বাঙালিরা পুজো তথা সমস্ত শুভ কাজে পান ব্যবহার করে থাকেন। পান পাতাকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। পান যেমন অনেকেই খান আবার জ্যোতিষ মতে পান অনেক সময় আমাদের সৌভাগ্যের দরজা খুলতেও সাহায্য করে। সুখ সমৃদ্ধি বৃদ্ধি ছাড়াও পান আমাদের মানসিক শান্তি এবং দুর্ভাগ্যকে জয় করার ক্ষেত্রেও উপযোগী। পানের সহজ কিছু ব্যবহার আমাদের নানা দিক থেকে উপকৃত করে।

Advertisement

দেখে নেওয়া যাক সেগুলো কী কী—

• ৭টা পানের ওপর একটা করে কড়ি, এক টাকার কয়েন, একটা সুপারি এবং একটা যে কোনও মিষ্টি দিয়ে যে কোনও মন্দিরে দান করুন। এতে জীবনে প্রায় সব বাধা খুব দ্রুত দূর হয়ে যাবে।

Advertisement

• একটা সাদা কাপড়ের ওপর স্বস্তিক চিহ্ন এঁকে তাঁর ওপর পুজোয় ব্যবহার করা হয়েছে এমন একটা পান, সামান্য আতপ চাল, অল্প কাঁচা হলুদ একসঙ্গে বেঁধে ঘরের প্রধান দরজার মাথায় ঝুলিয়ে রাখতে হবে। এর ফলে সংসারে প্রচুর উন্নতি এবং সমৃদ্ধি বৃদ্ধি পায়।

• বৃহস্পতিবার লক্ষ্মীপুজোয় ব্যবহার করা পান ক্যাশ বাক্সে বা টাকা রাখার জায়গায় রেখে দিলে আর্থিক উন্নতি দ্বিগুণ বৃদ্ধি পায়।

• পুজোয় ব্যবহার করা পান, একটা সুপারি, কিছুটা আতপ চাল এবং কাঁচা হলুদ একসঙ্গে সবুজ বা হলুদ কাপড়ে বেঁধে ব্যবসার স্থানে রেখে দিলে ব্যবসায় সমস্ত বাধা কেটে গিয়ে ব্যবসায় খুব দ্রুত উন্নতি ঘটে।

• একটা পানের ওপর ৭টা সিঁদুরের ফোটা দিয়ে তাঁর ওপর গণেশের ছবি আঁকা রুপোর কয়েন রেখে পুজো করলে অত্যন্ত শুভ ফল লাভ করা যায়।

• বুধবার সম্ভব হলে যে কোনও পরিচিত ব্যক্তিকে পান খাওয়ান। খুব শুভ ফল পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন