Vastu Shastra

জীবনে বার বার অপমানের সম্মুখীন হতে হচ্ছে? এই সব উপাচারে কিছুটা স্বস্তি পাওয়া যাবে

অপমান বোধ আমাদের সকলের মধ্যেই থাকে। কারও মধ্যে একটু কম আর কারও মধ্যে প্রবল। অপমান নানা ক্ষেত্র থেকে আসতে পারে।

Advertisement

 শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২১ ০৭:৪৩
Share:

কিছু উপাচার রয়েছে যা পালনের মাধ্যমে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাবে।

অপমান বোধ আমাদের সকলের মধ্যেই থাকে। কারও মধ্যে একটু কম আর কারও মধ্যে প্রবল। অপমান নানা ক্ষেত্র থেকে আসতে পারে। ঘরে, বাইরে, রাস্তাঘাটে, কর্মের জায়গায়, বন্ধু বান্ধবদের থেকে ইত্যাদি নানা জায়গা থেকে অপমানিত হওয়ার আশঙ্কা থাকে।

Advertisement

আমাদেরই মধ্যে অনেকে রয়েছেন যাঁরা কোনও না কোনও ক্ষেত্রে হয়তো প্রতিনিয়ত অপমানিত হচ্ছেন অথচ তাঁর কোনও প্রতিবাদ করতে পারছেন না। মুখ বুজে শুধু অপমান সহ্য করে যাচ্ছেন দিনের পর দিন। এ রকম দীর্ঘ দিন ধরে চললে মানুষ বিচার বুদ্ধি হারিয়ে ফেলেন। জ্যোতিষ অনুযায়ী এ রকম হয় রাহু, কেতু, রবি এই গ্রহগুলির দ্বারা।

তবে দীর্ঘ দিন একই রকম তো চলতে পারে না। গ্রহরা কবে সুস্থানে আসবে সেই দিন ফেরার অপেক্ষা করে থাকা অসম্ভব। কিছু উপাচার রয়েছে যা পালনের মাধ্যমে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাবে।

Advertisement

উপাচারগুলো কী কী—

• প্রতি দিন সকাল বেলা সূর্য প্রণাম সম্মান বৃদ্ধি পেতে সাহায্য করে।

• প্রতি রবিবার নিরামিষ আহার গ্রহণ করতে হবে।

• পরিষ্কার চারটে সাদা কাপড়ের টুকরো এবং চারটে কয়লার টুকরো নিতে হবে। তার পর সেই সাদা কাপড়ের একটা টুকরো বালিশের নীচে পেতে সারা রাত তাঁর ওপর ঘুমোতে হবে এবং সকালে উঠে সেই কাপড়ের মধ্যে একটা কয়লার টুকরো রেখে ভাল ভাবে সেটাকে বেঁধে যে কোনও গাছের তলায় পুঁতে দিতে হবে। এই রকম পর পর চারটে রবিবার করতে হবে। তবে অবশ্যই মনে রাখতে হবে সকালে উঠে কোনও কাজ করার আগে এই কাজটি সম্পন্ন করতে হবে।

• যে কোনও কালো জিনিস মন্দিরে বা গরিব দুঃখীকে দান করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন