মধ্যমা ও অনামিকার আকার থেকে আপনার সম্বন্ধে কী জানা যায়

মধ্যমা অন্য সব আঙুলের চেয়ে দীর্ঘ হওয়াই স্বাভাবিক। এই আঙুলের অধিপতি হলেন শনি। শনি বাস্তবতা, দুঃখ, বিপত্তি, ন্যায়পরায়ণতা, আধ্যাত্মিকতা, কুটিলতা, উদারতা ও অনিষ্টের কারক। শনি অনুকূল হলে মানুষকে সৌভাগ্যবান করে। এই শনি আবার প্রতিকূল হলে বর্বরতা, নৃশংসতা, দুঃখ ইত্যাদির কারক হয়। তাই মানুষের মধ্যে এই আঙুলের দৈর্ঘ্য অস্বাভাবিক হলে দেখা যায় জ্ঞানের গভীরতার সঙ্গে পাশবিকতার সহজাত বিকাশ।

Advertisement

শ্রীমতী অপালা

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share:

মধ্যমা

Advertisement

মধ্যমা অন্য সব আঙুলের চেয়ে দীর্ঘ হওয়াই স্বাভাবিক। এই আঙুলের অধিপতি হলেন শনি। শনি বাস্তবতা, দুঃখ, বিপত্তি, ন্যায়পরায়ণতা, আধ্যাত্মিকতা, কুটিলতা, উদারতা ও অনিষ্টের কারক। শনি অনুকূল হলে মানুষকে সৌভাগ্যবান করে। এই শনি আবার প্রতিকূল হলে বর্বরতা, নৃশংসতা, দুঃখ ইত্যাদির কারক হয়। তাই মানুষের মধ্যে এই আঙুলের দৈর্ঘ্য অস্বাভাবিক হলে দেখা যায় জ্ঞানের গভীরতার সঙ্গে পাশবিকতার সহজাত বিকাশ।

• যদি জাতকের আঙুল বাঁকা হয় তবে বুঝতে হবে— বাত, নেত্র, হাঁপানি, অঙ্গহানি, প্রভৃতি কোনও একটার সম্ভাবনা আছে তার মধ্যে। তার প্রকৃতি হবে অশান্ত ও অসংযত।

Advertisement

• যদি জাতকের মধ্যমা পাশের দু’টি আঙুলের চেয়ে (তর্জনী ও অনামিকা) ছোট হয়, তা হলে জাতক পাগল হয়, অথবা তার মধ্যে কিছুটা পাগলামির লক্ষণ দেখা যায়।

• এই আঙুল বেশি বাঁকা হলে মানসিক ব্যাধি ও নেত্ররোগ হয়।

• এই আঙুল যদি অতি ক্ষুদ্র হয় তবে, তা অস্থির মনোভাবের লক্ষণ।

আরও পড়ুন: ২০১৯ সালের কেমন যাবে আপনার স্বাস্থ্য

অনামিকা

অনামিকার অন্য নাম রবির আঙুল। রবি প্রকাশ করে শিল্পকলা, সৌন্দর্য ও স্বাভাবিক ব্যক্তিত্ব। অবশ্য মানুষের মনে আত্মপ্রতিষ্ঠার আকাঙ্ক্ষা এই রবিরই আনুকূল্যে হয়। এ বার অনামিকার আকৃতিগত দিক দেখে নেওয়া যাক—

• অনামিকা বাঁকা হলে, জাতকের সৌন্দর্য্য জ্ঞান থাকে। এটি সোজা, দীর্ঘ ও আরক্ত হলে, কলা ও সৌন্দর্যবোধকে উদ্বুদ্ধ করে। তা ছাড়া জাতকের মধ্যে কবি, সাহিত্যিক, শিল্পী, গায়ক ও খেলোয়াড় ইত্যাদি যে কোনটি হওয়ার সম্ভাবনা থাকে।

• এই আঙুল বাঁকা হলে, জাতকের শিল্পজ্ঞান কম থাকে ও তাকে অসামাজিক করে তোলে। সে স বার সঙ্গে সমান ভাবে মিশতে পারে না। জাতকের জীবনে উন্নতির মূলে রবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন