ধর্মীয় উপাসনায় সাকার প্রতীক ঘট কী জানেন?

প্রত্যেক ধর্মেরই নিজস্ব কিছু প্রতীক আছে। যা কিছু সত্য তাকে সব সময় প্রকাশ করা যায় না। প্রতীক সেই সত্যকে প্রকাশ করে যাকে অক্ষর দিয়ে প্রকাশ করা যায় না।

Advertisement

পার্থপ্রতিম আচার্য

শেষ আপডেট: ২৫ মার্চ ২০১৯ ০০:০০
Share:

প্রত্যেক ধর্মেরই নিজস্ব কিছু প্রতীক আছে। যা কিছু সত্য তাকে সব সময় প্রকাশ করা যায় না। প্রতীক সেই সত্যকে প্রকাশ করে যাকে অক্ষর দিয়ে প্রকাশ করা যায় না। পরম সত্যকে কখনও ইন্দ্রিয় দ্বারা ব্যাখ্যা করা যায় না, তাকে অনুভব করতে হয়। সনাতন ধর্ম প্রতীকের মধ্য দিয়ে দৈবীসত্তাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়। সনাতন ধর্মে দু’রকমের প্রতীক আছে- শব্দ প্রতীক ও সাকার প্রতীক।

Advertisement

এখন দেখে নেওয়া যাক সাকার প্রতীক ‘ঘট’ কী:

ঘট: পুজোর সময় ঘট স্থাপন করা হয়। ঘট মঙ্গলের চিহ্ন। যে কোনও পুজো, মাঙ্গলিক অনুষ্ঠান, গৃহপ্রবেশ ইত্যাদি অনুষ্ঠানে ঘট স্থাপন করা হয়। ঘটের মধ্যে আম্রপল্লব, বেলপাতা, ফুল ইত্যাদি দিয়ে ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বরের পুজো হয়। বেলপাতা হল ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বরের প্রতীক। মানবজীবনকে ঘটের সঙ্গে তুলনা করা হয়। তাতে থাকে জল। জল হল জীবনের প্রতীক। প্রাণহীন শরীর যেমন মূল্যহীন, তেমনই জলবিহীন ঘটও মূল্যহীন।

Advertisement

আরও পড়ুন: ‘ওঁ’ কথার অর্থ কী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন