হাতের প্রধান রেখাগুলি ভগ্ন ও ছেদ থাকলে কী হয় (প্রথম অংশ)

এই সব ভগ্ন স্থানে আয়ু রেখা বেশির ভাগ ক্ষেত্রে ওভারল্যাপ করে। একটা রেখা যে স্থানে শেষ হচ্ছে বা ভেঙে যাচ্ছে, তার কিছুটা আগে থেকে অপর আয়ু রেখা শুরু হলে তাকে ওভারল্যাপিং বলা হয়।

Advertisement

কৃষ্ণপ্রেম

শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৯ ০০:০৫
Share:

করতলে প্রধান প্রধান রেখা যেমন, আয়ু রেখা, ভাগ্য রেখা, শিরো রেখা ও হৃদয় রেখা ভগ্ন বা ছেদযুক্ত হলে, আমাদের জীবনে যে বিষম ফলগুলি ফলে থাকে, তার অন্যতম হল পরিবর্তন। রেখায় ছেদ থাকা বা রেখায় যে স্থান ভগ্ন, সেই সময়কালে জাতক/জাতিকার জীবনে আসন্ন কোনও পরিবর্তন আসবে। তা ভাল বা মন্দ দুই-ই হতে পারে।
আয়ু রেখায় ছেদ বা ওভারল্যাপিং থাকলে কী হয়?
আমাদের শরীরের যত রকম শক্তি আছে তার নির্দেশক আয়ু রেখা। ভাল ও সবল আয়ু রেখা থেকে বুঝতে পারি, জাতকের শরীর সুস্থ, তাঁর হজম শক্তি ভাল, দেহের বৃদ্ধি ও যৌন ক্ষমতাও বেশ ভাল।

Advertisement

আরও পড়ুন:কোন রাশির সঙ্গে কোন রাশির প্রেমের সম্পর্ক মজবুত হয় (দ্বিতীয় পর্ব)

(১) আয়ু রেখায় কোনও স্থান ভাঙা থাকলে সেই বয়সে জাতকের শরীর নিয়ে প্রবল সমস্যা হয়। যেমন, তাঁর কোনও বড় ধরনের অসুখ হতে পারে। ফাঁক দেখে বোঝা যায় কত কাল তাঁকে ভুগতে হবে। রেখার ফাঁক বেশি হলে রোগ বেশি লময় ধরে চলবে আর ফাঁক কম থাকলে তার অসুস্থতা কম সময় হবে।
(২) এই ফাঁক থেকে বোঝা যায়, কোনও দুর্ঘটনা, ট্রমা, কোনও ফাঁড়া ইত্যাদি। এই সব ভগ্ন স্থানে আয়ু রেখা বেশির ভাগ ক্ষেত্রে ওভারল্যাপ করে। একটা রেখা যে স্থানে শেষ হচ্ছে বা ভেঙে যাচ্ছে, তার কিছুটা আগে থেকে অপর আয়ু রেখা শুরু হলে তাকে ওভারল্যাপিং বলা হয়।
(৩) ভাঙা আয়ু রেখা মানেই জীবন সংগ্রাম বা লড়াই, জীবনে আসন্ন কোনও পরিবর্তন তা মন মতো নাও হতে পারে।
(৪) একহাতে আয়ু রেখা ভগ্ন হলে পীড়িত অবস্থা বোঝায়। আবার এটা তাড়াতাড়ি সুস্থ হওয়ারও ইঙ্গিত। দুই হাতে রেখা ভগ্ন হলে বিষয়টা বেশ জটিল। ভগ্ন অংশের পর রেখা সবল থাকলে ধীরে ধীরে সুস্থ হওয়া বোঝায়।
(৫) ওভারল্যাপিং ভগ্ন আয়ু রেখা দেখে বোঝা যায়, দুটো রেখা যতটা ওভারল্যাপ করছে ততকাল সুস্থ হতে সময় লাগবে।
(৬) অনেক সময় ভগ্ন রেখার পাশ দিয়ে কোনও রেখা আয়ু রেখার ভিতরে বা বাইরে গেলে, বা একটা ছোট সিস্টার লাইন সমান্তরাল ভাবে থাকলে জাতক যে বিপদেই পড়ূক না কেন তাড়াতাড়ি সেরে উঠবেন বা উদ্ধার পাবেন।
(৭) জলে ডোবার মতো বিপদ এই আয়ু রেখার ভগ্ন স্থান থেকে বোঝা যায়।
(৮) যে স্থানে আয়ুরেখা ভগ্ন থাকে, সেখানে ক্ষেত্রবিশেষে, সম্পতির ক্ষতি হয় বা হাতাছাড়া হয়ে যায় বা অন্য কোনও ভাবে সম্পত্তির বিশেষ ক্ষতি হয়ে থাকে।
(৯) ওভারল্যাপিং ভগ্ন আয়ু রেখা থেকে বোঝায় পরিকল্পনামাফিক পরিবর্তন। আর শুধুমাত্র ভগ্ন বা ছেদ থাকলে ইচ্ছার বিরুদ্ধে যে পরিবর্তন হয় যা মেনে নিতে হয় তা বোঝায়।
(১০) ভগ্ন আয়ু রেখা থেকে কর্মে ছেদ বোঝায়। জোর করে এক দেশে ছেড়ে যেতে অন্য দেশে চলে যেতে বাধ্য হওয়া বোঝায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন