Ardha Kantaka Shani

Ardha Kantaka Shani: অর্ধ অষ্টম বা অর্ধ কণ্টক শনি কী? এর প্রতিকার কী?

অন্য গ্রহের তুলনায় শনি সর্বাধিক সময় এক এক রাশিতে অবস্থান করে। বেশি সময় এক এক রাশিতে অবস্থান করার জন্য এর প্রভাবও সর্বাধিক।

Advertisement

সুপ্রিয় মিত্র

শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ০৮:৫০
Share:

প্রতীকী চিত্র।

অন্য গ্রহের তুলনায় শনি সর্বাধিক সময় এক এক রাশিতে অবস্থান করে। বেশি সময় এক এক রাশিতে অবস্থান করার জন্য এর প্রভাবও সর্বাধিক। শনি সৌরমণ্ডলের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। শনি সূর্যের চারিদিকে পরিভ্রমণ করতে ১০,৭৫৯ দিন সময় নেয়। অর্থাৎ পৃথিবীর ২৯ বছরের কিছু বেশি সময়। এই হিসাবে রাশিচক্র পরিভ্রমণ করতে (মেষ থেকে মীন পর্যন্ত ১২টি রাশি) প্রায় ৩০ বছর। অর্থাৎ এক এক রাশিতে সময় নেয় কমবেশি আড়াই বছর।

Advertisement

অর্ধ অষ্টম শনির ভোগ কাল আড়াই বছর। এ বার দেখে নেওয়া যাক অর্ধ অষ্টম শনি কী। গোচরকালে জন্মরাশি থেকে চতুর্থে শনির অবস্থানকে অর্ধ অষ্টম শনি বা অর্ধ কণ্টক শনি বলে। শনির চতুর্থে অবস্থানের কারণে চতুর্থ স্থান তো অবশ্যই, ষষ্ঠ, দশম এবং রাশির স্থান প্রভাবিত করে (শনির তৃতীয়, সপ্তম এবং দশম দৃষ্টির কারণে)।

চতুর্থ স্থান প্রভাবিত করার কারণে মায়ের শরীর এবং মাতৃসুখ, শিক্ষা, জ্ঞান, যানবাহন সংক্রান্ত সুখ, গৃহে মঙ্গল অনুষ্ঠান, খ্যাতি, আত্মীয়-পরিজন, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয় ইত্যাদির উপর প্রভাব দান করে।

Advertisement

ষষ্ঠ স্থান প্রভাবিত করার কারণে শত্রু, মামলা মোকদ্দমা, চোট, খারাপ কাজ, কুচিন্তা, দুশ্চিন্তা, রোগ, হানি, মানহানি, অপমান, প্রতিযোগিতা প্রতিদ্বন্দ্বিতা ইত্যাদির সম্পর্কিত বিষয়ের উপর প্রভাব দান করে।

দশম স্থান প্রভাবিত করার কারণে পেশা (ব্যবসা বা চাকরি), যে কোনও কর্ম, আত্মমর্যাদা, সরকারি কর্মের সঙ্গে যুক্ত বিষয়ের উপর প্রভাব দান করে।

রাশির উপর প্রভাবের কারণে শারীরিক সমস্যার সৃষ্টি করে।

এই সময়ে সরকার দ্বারা বিভ্রান্তি, জমা অর্থ ব্যয়, গৃহ বা স্থাবর সম্পত্তির মালিকানাহানি, হাসপাতালবাস, স্ত্রী বা স্বামীর সঙ্গে বিবাদ, ভ্রমণকালে দুর্ঘটনা, পড়াশোনায় বিঘ্ন ইত্যাদির আশঙ্কা।

অর্ধ অষ্টম বা অর্ধ কণ্টক শনি কার ক্ষেত্রে কোন বিষয়ে সমস্যা দেবে তা নির্ভর করে রাশিচক্রের বিভিন্ন গ্রহের অবস্থান এবং দশা মহাদশার উপর।

প্রতিকার

নিষ্ঠাভরে শনিদেবের উপাসনা, দক্ষিণাকালীর উপাসনা, বাড়ির বয়স্ক সদস্য বা যে কোনও বয়স্কের সেবা। শনিবার শনি মহারাজের মন্দিরে তেলের প্রদীপ, ধূপ-সহ নিজে হাতে পূজা দিলে উপকার মেলে।

নিষ্ঠাভরে মহাদেবের উপাসনা অর্ধ অষ্টম শনির মৃত্যুসম যন্ত্রণা থেকে মুক্তির অব্যর্থ প্রতিকার। প্রয়োজনে অভিজ্ঞ জ্যোতিষীর পরামর্শ নেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন