Shiva Linga for home

বাড়িতে সব সময় কালো শিবলিঙ্গই রা‌খা হয় কেন? সাদা রাখলে কী ক্ষতি হতে পারে?

শিব যেহেতু অল্পেতেই সন্তুষ্ট, তাই তার জন্য খুব বড় মন্দির তৈরি করার কোনও প্রয়োজন নেই। ছোট্ট একটা মন্দির যথেষ্ট।

Advertisement

শ্রীমতী অপালা

কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১২:০৭
Share:

নিত্যদিন সঠিক নিয়ম অনুসারে যথা সাধ্য পুজোর উপকরণ দিয়ে শিবের পুজো করতেই হবে। ছবি: সংগৃহীত।

শিব ঠাকুর খুব অল্পেতেই সন্তুষ্ট। তবে শিবের পুজো করতে গেলে চাই অত্যন্ত নিষ্ঠা। কারণ শিব পুজোয় কোনও ভুল ত্রুটি মানেই তা অত্যন্ত ক্ষতি। কথায় বলে একটিমাত্র বেল পাতাতেই শিব সন্তুষ্ট।

Advertisement

আমরা অনেকেই শিব ভক্ত। শিবের নানা রকম মূর্তি বা ছবি বাড়িতে রেখে পুজো করি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, শিবের এমন অনেক রূপ রয়েছে যা পুজো করা উচিত নয় বা গৃহে রাখা যাবে না। এতে শুভ ফলের চেয়ে অশুভ ফলই বেশি হয়।

আমাদের অনেকের বাড়িতেই শিব লিঙ্গ থাকে। প্রতিষ্ঠা করা শিব লিঙ্গ যদি বাড়িতে থাকে, তা হলে তা কখনওই উপবাস রাখা যাবে না অর্থাৎ তার নিত্য পুজো করতেই হবে। নিত্যদিন সঠিক নিয়ম অনুসারে যথা সাধ্য পুজোর উপকরণ দিয়ে শিবের পুজো করতেই হবে।

Advertisement

কোন শিব লিঙ্গ বাড়ির জন্য উপযুক্ত নয়

আমরা বাড়িতে যে শিব লিঙ্গ রাখি তা কখনওই সাদা বা শ্বেত শিব লিঙ্গ রাখা যাবে না। বাড়িতে সব সময়ই কালো রঙের শিব লিঙ্গ প্রতিষ্ঠা করতে হবে। কালো শিব লিঙ্গ গৃহের জন্য উপযুক্ত।

কেবল শিব লিঙ্গের রং নয়, শিব লিঙ্গটি যে পাথর দিয়ে তৈরি সেটাও দেখে নিতে হবে। সব প্রকার পাথরের শিব লিঙ্গ বাড়িতে রাখতে নেই। এতে অনেক ক্ষেত্রে গৃহের অমঙ্গল হয়।

যদি একান্তই সাদা শিব পুজো করতে হয় তা হলে বাস ভবন যেখান থেকে একটু দূরে একটা ছোট্ট মন্দির প্রতিষ্ঠা করে সাদা শিব লিঙ্গ রাখা যেতে পারে। শিব যেহেতু অল্পেতেই সন্তুষ্ট, তাই তার জন্য খুব বড় মন্দির তৈরি করার কোনও প্রয়োজন নেই। ছোট্ট একটা মন্দির যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন