Atelophobia

রাশি অনুযায়ী আপনি কোন ফোবিয়ার শিকার হতে পারেন

জ্যোতিষ মতে কোন রাশি কী ভাবে ফোবিয়ায় আক্রান্ত হয় তা নীচে আলোচনা করা হল

Advertisement

অসীম সরকার

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৮ ০০:০০
Share:

ফোবিয়া। মনস্তাত্ত্বিকদের কথায় যা এক ধরনের অমূলক আশঙ্কা বা অত্যধিক পরিমাণ ভয় যা মনকে গ্রাস করে। যাকে খুব সহজে মন থেকে তাড়ানো যায় না। সাধারণত ত্রিশ বছরের পর ফোবিয়ায় কেউ খুব একটা আক্রান্ত হয় না। যারা আক্রান্ত হয়, খুব অল্প বয়স থেকেই আক্রান্ত হয়ে থাকে। মাকরসা, কালো বিড়াল, কুকুর, কারও রক্তপাত হচ্ছে দেখে, বীভৎস কোনও দুর্ঘটনা দেখে, সাপ, সেতু, টিকটিকি, প্রাকৃতিক দুর্যোগ, দাঙ্গা, উচ্চতা, ইত্যাদি বিভিন্ন বিষয় থেকেই ফোবিয়া হতে পারে। ছেলেদের থেকে মেয়েরাই এতে আক্রান্ত হয় বেশি।

Advertisement

জ্যোতিষ মতে কোন রাশি কী ভাবে ফোবিয়ায় আক্রান্ত হয় তা নীচে আলোচনা করা হল—

(১) মেষ (মার্চ ২১-এপ্রিল ১৯): Atelophobia: এটা হচ্ছে সেই ভয় যার থেকে মনে হয় কোন কিছুই ঠিক ভাবে হচ্ছে না। সব ভুল ভাবে হচ্ছে বা যেটা যে ভাবে হওয়ার সেটা ঠিক সে ভাবে হচ্ছে না।

Advertisement

(২) বৃষ (এপ্রিল ২০—মে ২০): Metathesiophobia: এটা হচ্ছে সেই আতঙ্ক যার থেকে মনে হয় সব কিছু মুহূর্তে পরিবর্তিত হয়ে যাবে। যে বিশ্বাস নিয়ে বেঁচে আছি তাকে বোধ হয় ছাড়তে হবে। অন্য পরিস্থিতির মধ্যে পড়তে হবে।

(৩) মিথুন (মে ২১—জুন ২০): Eremophobia: এটা সেই আতঙ্ক যার থেকে মনে হয়, আমাকে বুঝি একা থাকতে হবে।

(৪) কর্কট (জুন ২১—জুলাই ২২): Agoraphobia: এই আতঙ্কের সঙ্গে স্থানের সম্পর্ক আছে। এই নিরাপদ স্থান ছেড়ে চলে গেলে আমার কী হবে! বা ওই রকম জনবহুল জায়গায় সবার মাঝে কী ভাবে থাকব! এই রকম ভয় মনে কাজ করবে।

(৫) সিংহ (জুলাই ২৩—অগস্ট ২২): Zelophobia: ঈর্ষাকাতর মনোভাব যা সব সময় মনকে কুরে কুরে খায়।

(৬) কন্যা (অগস্ট ২৩—সেপ্টেম্বর ২২): Ataxophobia: এই আতঙ্ক আসে পরিপাটির অভাব বোধ থেকে। সবসময়েই মনে হয়, আমাকে বোধহয় অগোছালো বা নোংরা অবস্থায় কাটাতে হবে।

(৭) তুলা (সেপ্টেম্বর ২৩—অক্টোবর ২২): Decidophobia: এই ফোবিয়া আসে সিদ্ধান্ত নিতে না পারার ভয় থেকে। মনে হয়, আমি বুঝি কোনও সিদ্ধান্ত নিতে পারব না।

(৮) বৃশ্চিক (অক্টোবর ২৩—নভেম্বর ২১): Mycophobia: এই ফোবিয়ায় মনে হয়, আমাকে এমন পরিবেশে থাকতে হবে যেখানে অনেক ঘর রয়েছে। যেমন, পরিত্যক্ত কোনও রাজপ্রসাদ বা পুরনো বাড়ি যেখানে প্রচুর ফাঁকা ঘর পরিত্যক্ত অবস্থায় রয়েছে।

(৯) ধনু (নভেম্বর ২২—ডিসেম্বর ২১): Claustrophobia: কোনও বদ্ধ জায়গায় থাকলে এই আতঙ্ক হয়। এই ফোবিয়া। সব সময় মনে হয়, যদি এই অবস্থায় আটকে পড়ি!

(১০) মকর (ডিসেম্বর ২২—জানুয়ারি ১৯): Coulrophobia: এই ফোবিয়ার অপর নাম ‘দি ফিয়ার অফ ক্লাউন’। সাধারণত সার্কাসে বা সিনেমায় যে ক্লাউন বা জোকার দেখা যায়, তার থেকে শিশুদের মধ্যে এক ধরনের নিরাপত্তাহীনতা বা ভয় বা আতঙ্কের ভাব সৃষ্টি হয়।

(১১) কুম্ভ (জানুয়ারি ২০—ফ্রেব্রুয়ারি ১৮): Arachibutyrophobia: মটরদানা বা মাখন জিভে যদি আটকে যায়, এই ধরনের আতঙ্ক হয় এই ফোবিয়ার ক্ষেত্রে।

(১২) মীন (ফ্রেব্রুয়ারি ১৯—মার্চ ২০): Geniophobia: উপরের যত রকমের ফোবিয়ার কথা বলা হয়েছে, তার মধ্যে সব চেয়ে জটিল ও কঠিন ফোবিয়া এই জিনিওফোবিয়া। এর আর এক নাম ‘দা ফিয়ার অফ চিন’। খুব জটিল নেগেটিভ ভাবে প্রভাবিত অতীতের নানা রকম ভয়ের সংমিশ্রণে এই আতঙ্কের সৃষ্টি হয়। সব সময় মুখ বা থুতনি বা চোয়াল নিয়ে ক্রমাগত নানা বিকৃত চিন্তা বা দুঃচিন্তা মনটা কে কুরে কুরে খায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন